scorecardresearch

বড় খবর

গরমে বদ হজমের সম্ভাবনা সবথেকে বেশি! সুস্থ থাকার টোটকা জেনে নিন

হালকা পাতলা খাবার খান, বাইরের খাবার এড়িয়ে গেলেই ভাল

প্রতীকী চিত্র

গরম মানেই হজমের গোলমাল। এমনকি প্রচন্ড গরমে সামান্য ঝাল তেল মশলা যুক্ত খাবার খেলেই যেন শরীরের ভেতর হাসফাঁস করতে থাকে। এইসময় যতটা সম্ভব পাতলা খাবার, বাটা মশলার খাবার খাওয়া সবথেকে বেশি উপযোগী। অত্যধিক গরমে শরীরের প্রদাহ এমনিও বেশি থাকে সেই কারণে হজম এর গোলমাল খুব স্বাভাবিক।

গরমে বাইরের খাবার যতটা সম্ভব কম খাওয়াই ভাল। তার কারণ, অযথা শরীরে ব্যাকটেরিয়া বেড়ে গেলে ঘোরতর মুশকিল। অনেক সময় দেখা যায়, এর থেকেই বাড়াবাড়ি হয়ে ডাইরিয়া কিংবা তলপেটে ব্যাথা, পেট খারাপের মত সমস্যা ভীষণ ভোগায় মানুষকে। তার সঙ্গেই ক্যাফেইন এবং দুগ্ধ জাতীয় খাবারের থেকে গরমে দূরত্ব রাখাই ভাল। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই শরীরের ব্যাকটেরিয়া গুলি বৃদ্ধি পেতে পারে তাই একান্তই সাবধানে থাকা উচিত।

তবে একান্তই যদি আপনি বাইরের খাবারের ভক্ত হন অথবা উপায় না থাকে তবে শরীর এবং পেট ঠান্ডা রাখার কিছু আয়ুর্বেদিক উপায় অবশ্যই রয়েছে। বেশ কিছু টোটকা এক্ষেত্রে ভাল কাজ করতে পারে। যেমন?

অ্যাপেল সাইডার ভিনেগার :- এটির মাধ্যমে পেটের অ্যাসিড এবং অম্বলের সমস্যা অনেকটা কমে। ব্যাকটেরিয়ার মাত্রাও কমে।

কীভাবে খাবেন?

৫ থেকে ১০ মিলি অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে সেটিকে পান করা উচিত। খালি পেটে খেলেই ভাল।

আদা জল :- আদার মধ্যে অ্যান্টি ইনফ্লেমেটরি পদার্থ থাকে যেটি যথেষ্ট পরিমাণে পেটের গোলমাল দুর করতে পারে। সুতরাং এটি আপনার কাজে আসতে পারে।

কীভাবে খাবেন?

দেড় টেবিল চামচ আদা গ্রেড করে নিতে হবে। যাতে চার গ্লাস জল মিশিয়ে ফোটাতে হবে। সেটিকে ছেঁকে নিয়ে ভাল করে আদার কুচি ফেলে দিয়ে পান করতে হবে। ঠান্ডা করে পান করুন, প্রয়োজনে মধু মিশিয়ে নিতে পারেন।

ধনেপাতা জল :- এটি নিজেই অ্যান্টি ব্যাকটেরিয়াল একটি পদার্থ। এবং পেট ঠান্ডা রাখে। ধনেপাতা মিশ্রিত জল অনেকেই পান করেন আবার অনেকেই করেন না। এটি ব্যাকটেরিয়া দমন করতে বেশ ভাল কাজ করে।

কীভাবে খাবেন?

সারারাত জলে ধনেপাতা ভিজিয়ে রাখতে হবে। ফ্রিজে রাখলেই ভাল। সকালে খালি পেটে একটু তাপমাত্রা সাধারণ করে নিয়ে ধনেপাতা গুলি ফেলে দিন, জল পান করে নিন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer days acidity can be cure with ayurveda