scorecardresearch

বড় খবর

Summer Days: কাঠফাটা গরমে প্রাণ ওষ্ঠাগত? শরীর ঠিক রাখতে জানুন বিশেষজ্ঞের পরামর্শ

জেনে নিন সুস্থ থাকার চাবিকাঠি

summer heat ayurveda
প্রতীকী ছবি

বাইরে রোদ, প্রচন্ড সূর্যের তেজ, গলদঘর্ম অবস্থা মানুষের। বাইরে এক সেকেন্ডের জন্য থাকলেই ঘেমে নেয়ে একসার। জল খেয়েও যেন শান্তি নেই। এইসময় শরীরের দিকে নজর দেওয়া খুব দরকার। বিশেষ করে খাবারদাবার এবং জরুরি বিষয়ে তদারকির প্রয়োজন। কীভাবে নিজের যত্ন নেবেন এই অবস্থায়?

গরমে সুস্থ থাকার চাবিকাঠিঃ ডায়েটিশিয়ান সৌভিক চক্রবর্তী

প্রসঙ্গেই, ডায়েটিশিয়ান সৌভিক চক্রবর্তী বলেন, যেহেতু বাইরে অত্যধিক গরম তাই, সবথেকে বেশি যেদিকে নজর দেওয়া উচিত সেটি হল, শরীরের সঠিক তাপমাত্রা বজায় রাখা। তার কারণ তাপমাত্রা যখন বেড়ে যায় তখন, শরীরের BMR অথবা বাসাল মেটাবলেটিক রেট বেড়ে যেতে পারে। একারণেই হাইড্রেশন বজায় রাখা খুব দরকার। তার জন্য খেতে হবে প্রচুর পরিমাণ জল। অবশ্যই নারী এবং পুরুষের ক্ষেত্রে সেটির মাত্রা ভিন্ন থাকবে, তিন থেকে চার লিটার জল পান করা আবশ্যিক। অন্যদিকে যারা বাইরে রোদে বেরিয়ে কাজ করেন, তাদের জল বেশি খেতে হবে। এক গ্লাসে ৩০০ মিলি জল।

দ্বিতীয়, যেটি প্রয়োজন শরীরের মিনারেলের মাত্রা ঠিক রাখা। এক্ষেত্রে যাদের প্রেসার ৮০/১২০ এর নিচে তাদের অবশ্যই ORS রাখতে হবে। এবং সারাদিনে অল্প অল্প করে এই জল পান করা জরুরি। এছাড়াও, গ্লুকোজ জল সঙ্গে রাখা খুব দরকার। জল সঙ্গে না রাখলেই কিন্তু মুশকিল।

মাথায় রাখতে হবে জল যেন বেশিরভাগ সময় সাধারণ তাপমাত্রায় থাকে। বাইরে থাকলে একটু ঠাণ্ডা জল তাও চলবে, কিন্তু একদম ফ্রিজের জল কারওর পক্ষেই খাওয়া ঠিক নয়। এছাড়াও বেশ কিছু সবজি এবং ফল খাওয়া এইসময় খুব ভাল। বিশেষ করে টক জাতীয় ফল শুধুই যে শরীরের মিনারেল ব্যালেন্স ঠিক থাকবে সেই নয় বরং কিডনি এবং লিভারও ভাল থাকবে।

এছাড়াও গরমের দিনে রাস্তায় বেরোলে ছাতা, এবং রুমাল সঙ্গে রাখা জরুরি। তার সঙ্গেই, অত্যধিক মশলা জাতীয় খাবার, টক ঝাল জাতীয় খাবার এবং অ্যালকোহল জাতীয় খাবার খাওয়া একেবারেই উচিত নয়। এগুলো শরীরের প্রদাহ আরও বাড়িয়ে তুলতে পারে। তাই সাবধান থাকুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer days and take precautions to your health