scorecardresearch

বড় খবর

করোনাকালে যত্নে থাকুক চোখ! গরমে কীভাবে বাঁচাবেন নেত্রযুগলকে?

গরমে চোখের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন। গুরুতর কিছু হলে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া দরকার

প্রতীকী ছবি

গরমকালে শরীর তরতাজা রাখাই চ্যালেঞ্জের কাজ। লকডাউনে ঘর থাকলেও গরম এড়ানো চাট্টিখানি কথা নয়। আর এই গরমে ত্বক যেমন ক্ষতিগ্রস্ত হয়, চোখও কিন্তু নানা সমস্যার সম্মুখীন হয়। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক রক্ষার বিষয়ে আমরা সচেতন হলেও ভুলে যাই চোখের কথা।

গরমেই বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। কোভিডেও চোখে নানা সমস্যা হতে পারে। তাই সেক্ষেত্রেও যত্নশীল হওয়া খুব প্রয়োজন। ম্যাক্সি ভিশন আই হসপিটালের (MaxiVision Eye Hospital) এর ফেকো রিফ্র্যাকটিভ সার্জন ডাঃ ভামশিধর (Dr. Vamshidhar) জানালেন এমনই কিছু টিপস। যা আপনাদের চোখকে সুরক্ষিত রাখবে।

আরও পড়ুন, কোভিড রোগীদের অন্ধ করে দিচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’! কেন এই রোগ হচ্ছে?

চিকিৎসকের কথায়, গরমে চোখের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন। গুরুতর কিছু হলে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া দরকার, তা না হলে একাধিক ব্যধি দেখা দিতে পারে চোখে। বর্তমানে কনজাংটিভাইটিস যেমন বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ শতাংশ।

কী কী সমস্যা দেখা দিচ্ছে? কী কী করতে হবে?

  • সূর্যের অতিবেগুনি রশ্মি- বেশিক্ষণ রোদে থাকলে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের ক্ষতি করে। বাড়তে পারে ছানির সমস্যা। সোলার রেটিনোপ্যাথি হলে সেক্ষেত্রে রেটিনার ক্ষতির সম্ভাবনাও রয়েছে। এমনকি Pterygium রোগও দেখা দিতে পারে যা কর্নিয়ার এক ধরনের রোগ।
  • গরমে এমনিতেই ‘ড্রাই আই’ বা চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এর মধ্যে লকডাউনে ওয়ার্ফ ফ্রম হোম চলায় সারাক্ষণ ল্যাপটপ, ডেস্কটপ এবং ফোনের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় আরও বাড়ছে এই সমস্যা।
  • প্রখর রোদ থেকে রক্ষা পেতে বাইরে গেলে অবশ্যই ভালো সানগ্লাস ব্যবহার করতে হবে। এতে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা পাবেন।
  • বেশি জল পান, স্বাস্থ্যকর খাবার খাওয়া, ফল খাওয়া এই রোগ থেকে বাঁচতে সাহায্য করবে।
  • চোখের ড্রপের মতো কোনও ধরণের বিকল্প চোখের প্রাকৃতিক আর্দ্রতা ফিরিয়ে আনতে সহায়তা করে। তেমন কোনও ধরণের সংক্রমণও বজায় রাখার দুর্দান্ত উপায় এই ওষুধগুলি।
  • ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন সবুজ শাক, গাজর, শসা, পেঁপে ইত্যাদি খাওয়া চোখের জন্য খুব ভাল।
  • চোখের কিছু ব্যায়াম নিয়মিত করুন। দিনে কয়েকবার পরিষ্কার ঠান্ডা জল দিয়ে চোখ ধোয়া অভ্যাস করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer eye care tips covid black fungus health