গরমে কিডনি স্টোন! কীভাবে মিলবে রেহাই? মেনে চলুন বিশেষজ্ঞের পরামর্শ

কিডনির সমস্যা এড়াতে গরমের সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন

Doctors remove 206 kidney stones in 1 hour
কিডনির সমস্যা এড়াতে গরমের সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন

মাত্র একঘণ্টার মধ্যেই রোগীর কিডনি থেকে ২০৬টি পাথর বের করলেন চিকিৎসকরা। হায়দ্রাবাদের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা এমনই অসাধ্য সাধন করেছেন। কীহোল সার্জারির(ল্যাপারোস্কোপিক সার্জারি) মাধ্যমে মাত্র এক ঘণ্টার মধ্যে রোগীর কিডনিতে থাকা ২০৬টি পাথরকেই বের করতে আনতে সক্ষম হন চিকিৎসকরা।

কিডনিতে স্টোন নিয়ে ডঃ পুলা নবীন কুমার, বলেন ‘গরমের সময় অনেকেই জল কম খান এতে যে আপনার ডিহাইড্রেশনের সমস্যা হবে তাই নয় এর সঙ্গে আপনি জটিল কিডনির রোগেও আক্রান্ত হতে পারেন। তার মধ্যে অন্যতম কিডনি স্টোন’। তিনি বলেন প্রচণ্ড গরমে ডিহাইড্রেশনের সম্ভাবনা থাকে অনেক বেশি।

তাই জলের অভাবে কিডনিতে স্টোন খুবই স্বাভাবিক ঘটনা। সুতরাং গরমের দিনে কিডনি স্টোন থেকে বাঁচার জন্য কতগুলি সাধারণ বিষয় মেনে চলার কথা বলেছেন চিকিৎসকরা। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের তথ্য অনুসারে ২০১৪ সাল থেকে বেশ কয়েকটি মার্কিন সমীক্ষায় দেখা গিয়েছে গরমের কারণে ডিহাইড্রেশন কিডনি স্টোনের অন্যতম কারণ। গবেষকরা বলেন, প্র’চন্ড গরমের কারণে শরীরে জলে ঘাটতির কারণে প্রস্রাবে উপস্থিত ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজগুলি ঘনীভূত হয় এবং ছোট পাথরে পরিণত হয়’।

লক্ষণ

প্রস্রাবে জ্বালা, পেটে অস্বস্তি এবং প্রস্রাবে রক্ত।

কি করা যেতে পারে?

চিকিৎসকরা অনেক সময় ওষুধ লিখে দিতে পারেন। যার প্রভাবে পাথর গলে যায়।  কিন্তু, যদি ব্যথা তীব্র হয়, এবং পাথর আকারে বড় হয়, তাহলে  অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

ডাঃ পুলা নবীন কুমার পর্যাপ্ত জল পান করে হাইড্রেটেড থাকার পরামর্শ দিয়েছেন, পিক আওয়ারে ভ্রমণ এড়িয়ে চলারও পরামর্শ দিয়েছেন তিনি। সকাল ১১টা থেকে বিকেল ৪টে যখন প্রচণ্ড তাপ এবং আর্দ্রতা থাকে সেই সময় বিশেষ করে প্রচুর পরিমাণে জল খাওয়ার কথাও বলেছেন। সঙ্গে গরমে  সোডা এবং অ্যালকোহলের পরিমাণ কমানোর কথাও  বলা হয়েছে। তিনি আরও বলেন, “কিডনির সমস্যা এড়াতে গরমের সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন,”।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer heat dehydration kidney stones experts 206 telangana man

Next Story
একসঙ্গে এই খাবারগুলি একেবারেই খাওয়া ঠিক নয়, বিপদ অনিবার্য!