scorecardresearch

বড় খবর

গরমে স্কিনের অ্যালার্জি খুব কষ্ট দিচ্ছে? আয়ুর্বেদেই আছে সমাধান

গরমের দিনে বেশি সিন্থেটিক কাপড়ের জামা না পড়াই ভাল।

skin allergy
প্রতীকী ছবি

বাইরে যে ভীষণ গরম, তাতে করে গায়ে চুলকানি কিংবা ঘাম জমে ফুসকুড়ি এসবের কোনও দোষ নেই। অনেক সময় দেখা যায়, সেই থেকে ছোপ ছোপ, লাল ভাব ভয়ানক আকার নিতে পারে। এবং অনেকেই শুধু বাইরে থেকে এসে নানা ধরনের স্যাভলন কিংবা এই জাতীয় কিছু ব্যবহার করেন। যদিও বা এতে সমাধান সাময়িক থাকলেও পুরোপুরি সম্ভব নয়।

বাইরের অত্যধিক রোদ, তার থেকে ঘাম এবং সেই থেকেই বিপত্তি। এমনকি জামা কাপড় পরতে গিয়েই বিপত্তি সৃষ্টি হয়। প্যাচপ্যাচে গরম থেকে পাউডার কিংবা ডিওডরেন্ট কোনোটাই খুব একটা রেহাই দিতে পারে না। সুতরাং খেয়াল রাখতে হবে যে, গা হাত পা যেন ঘামে ভেজা না থাকে। অন্তত চ্যাটচ্যাটে ভাব দূর করতে গা হাত পা ভাল করে ধুয়ে নিন। সঙ্গে একটি পাতলা সূতির কাপড় অবশ্যই রাখুন।

আয়ুর্বেদিক সমাধান গুলি কী কী?

নিম পাতা বাটা :- নিমের মধ্যে এমন এক ধরনের উপাদেয় থাকে যার কারণে শরীরে চুলকানি এবং স্কিনের প্রদাহ দুর হয়।

একে হালকা গরম জলে ভিজিয়ে রাখুন। নরম হলে বেটে নিন। অ্যালার্জি কিংবা চুলকানির স্থানে সেটিকে লাগান, ২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে নিন।

চন্দন এবং গোলাপ জল:- এটি আসলে অ্যান্টিসেপটিক শুধু তাই নয় চুলকানি জাতীয় নানা সমস্যা এমনকি ছুলি জাতীয় সমস্যা কম করতে পারে। এটি ব্যবহার করা এমনিও ভাল।

দুটিকে একসঙ্গে মিশিয়ে নিন, খেয়াল রাখবেন যেন অবশ্যই, একটু ঘন থাকে। সেই জায়গায় লাগিয়ে নিন। মিনিট পনেরো পর ধুয়ে নেবেন।

মুলতানি মাটি :- মুলতানি মাটি স্কিনের জন্য এমনিতেও ভাল। এটি স্কিনের উজ্জ্বলতা ধরে রাখে। পোরস গুলিকে খুলে দেয়। যেই থেকে স্কিনের অতিরিক্ত ঘাম বেরিয়ে যেতে পারে।

গোলাপ জলের সঙ্গে মিশিয়ে এটিকে একটি পেস্ট বানিয়ে নিন। অনেকটা রেহাই পাওয়া যায় চুলকানি থেকে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sun heat and skin allergy can be very effective