বড় খবর

তিরিশ পেরলেই এই সাপ্লিমেন্ট না নিলে কিন্তু বেজায় মুশকিল!

হেলদি থাকতে হলে এগুলি কিন্তু ভুলবেন না!

প্রতীকী ছবি

বয়স কিন্তু ক্রমশই বাড়ে। আর তার সঙ্গে বাড়ে সামাজিক প্রতিকূলতা থেকে শারীরিক দুর্বলতা এবং  মানসিক চানচল্য! দিনের পর দিন শরীরের নানা সমস্যা ক্রমশই দেহকে ভাঙতে শুরু করে। আর মহিলাদের ক্ষেত্রে সেটি ভীষণ মারাত্মক! নিজের ব্যক্তিগত জীবন থেকে সাংসারিক পরিশ্রম এবং সন্তানের প্রতি নজর, খাটাখাটনি এবং দুর্বলতা ক্রমশই গ্রাস করে তাকে। 

ডায়েট করছেন এক্কেবারে ঠিক আছে। কিন্তু বেশ কিছু সাপ্লিমেন্ট কিংবা পারিপার্শ্বিক প্রয়োজনীয় পুষ্টি কিন্তু অবশ্যই গ্রহণ করা উচিত একটা বয়সের পরে। এই সময় থেকে এমনিই শরীরে পুষ্টিকর প্রভাব কমতে থাকে। সন্তান জন্মের পরেও শারীরিক অনেক ক্ষতি হয়। সেই কারণেই কিছু ঔষধি দরকার। পুষ্টিবিদ লভনীত বাত্রা বলেন খাবারের সঙ্গে সঙ্গে বয়স্ বাড়ার সঙ্গে সঙ্গেই এই ধরনের ওষুধ কিংবা সাপ্লিমেন্ট বেশ দরকার। এগুলো শরীরের কোনরকম ক্ষতি করে না বরং ভাল রাখে। 

সেগুলি কী কী? 

• ফলিক অ্যাসিড : ফলিক অ্যাসিড সেলুলার প্রজনন এবং কোষ বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। সন্তান জন্মদানের বয়সের মহিলাদের বিশেষ করে যারা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন, তাদের ভিটামিন ফোলেট গ্রহণ করা উচিত। 

• আয়রন : মহিলাদের আয়রনের ঘাটতি হওয়ার বড় ঝুঁকি রয়েছে। এর থেকে অসম্ভব ক্লান্তি বোধ  এবং সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। ভবিষ্যতে অনেক মেয়েদের রক্তশূন্যতা এবং লোহিত কণিকার ঘাটতি থাকে। সেই কারণে এটি প্রয়োজন। 

• ভিটামিন ডি : এটি শরীরে গ্রহণ করা আবশ্যিক। বয়স বাড়লে হাড়ের ওজন কমে এবং সেই থেকে দুর্বলতা দেখা দেয়। তাই ক্যালসিয়াম বাড়াতে ভিটামিন ডি অবশ্যই দরকার। তার সঙ্গে হার্ট জনিত সমস্যা থেকে দূরে রাখে। 

• ম্যাগনেসিয়াম : এই খনিজটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার শরীরকে প্রোটিন দিয়ে সাহায্য করে এবং রক্তে শর্করাকে স্থিতিশীল রাখে। ম্যাগনেসিয়ামের অভাবের সঙ্গে মহিলারা পেশীর ব্যথা, অব্যক্ত ক্লান্তি, মেজাজের পরিবর্তন, উচ্চ রক্তচাপ, অনিয়মিত হৃদস্পন্দন, বমি বমি ভাব এবং পেশী দুর্বলতা অনুভব করতে পারে। ম্যাগনেসিয়াম খাওয়া উচিত। 

প্রোবায়োটিক : এই সাপ্লিমেন্ট আপনার অন্ত্রের জন্য ভাল। এই সম্পূরকগুলি ডায়রিয়া বা আইবিএসের মতো হজমের সমস্যাগুলিতে সহায়তা করতে পারে এবং এমনকি অ্যালার্জি থেকে রক্ষা করতে পারে। 

শরীরের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে গেলে অনিয়ম করা চলবে না। নিজেকে সুস্থ এবং ফিট রাখতে সবথেকে বড় কথা রোগমুক্ত রাখতে এই সাপ্লিমেন্ট গুলি নিয়ম করে খেতে ভুলবেন না।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supplement you should intake after

Next Story
টাই-ডাই ভীষণভাবে ফ্যাশনেবল! ট্রাই করেছেন কি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com