বড় খবর

ওজন নিয়ে চিন্তিত? বদলেই কাজ দেবে!

বদলে দেখুন, ওজন পাল্টে যাবে

প্রতীকী ছবি

অতিরিক্ত ওজন নিয়ে চিন্তার শেষ নেই অনেকেরই। কিন্তু তারপরও একটুও হেলদোল এর লক্ষণ নেই। এইভাবে কি ওজন আদৌ কমানো যায়? অনেকেই জিম বলুন কিংবা অত্যধিক শরীরচর্চার পথ তো বেছে নেন কিন্তু জীবনে কিছু বদল আনলেও অতিরিক্ত ওজন থেকে রেহাই পাওয়া যায়।

পুষ্টিবিদ ডিকসা ভাবসার বলেন মানুষের বেশ কিছু সহজ এবং কার্যকরী অভ্যাসে বদল আনলেই কিন্তু অতিরিক্ত ওজন সহজেই কমবে। শুধু প্রয়োজন সঠিক নির্দেশনার। সেই কারণেই নিজেই সহজভাবে ধারণা দিয়েছেন তিনি। কয়েকটি ক্ষুদ্র অভ্যাসের পরিবর্তন আর কী! 

• অতিরিক্ত ওজনের ক্ষেত্রে কিন্তু চিনি ভীষণ ক্ষতিকর, তিনি বলেন এর চেয়ে জাগেরি খাওয়া শুরু করুন। এতে ক্যালরি একেবারেই নেই। 

• ঠান্ডা জলের পরবর্তী উষ্ণ জল খেলে এটি শরীরে প্রদাহ সৃষ্টি করে ওজন কম করতে পারে। শরীরের টক্সিন দুর হয়ে যায় এবং মেটাবোলিজম বাড়তে থাকে। 

• এক জায়গায় বসে থাকার চেয়ে অন্তত ৫০০০ স্টেপস হাঁটুন। তবে চর্বি ঝরবে সহজেই। সঙ্গে রক্ত সঞ্চালন ভাল হবে। 

• ফলের রসের থেকে গোটা ফল খান, কারণ তাতে ফাইবার সমৃদ্ধ থাকে। যাতে হজম ভাল হয় এবং শরীরের পাচন তন্ত্রে সাহায্য করে।

• দুপুরের খাবার একেবারেই মিস করবেন না। এতে শরীরের ওজন না কমে উল্টে বাড়বে। তাই দুপুর ২ টোর মধ্যে দুপুরের খাবার সেরে নিন। এবং কম খাবেন না, পরিমাণমত খান।

• রাত করে বেশি খাবার খাবেন না। অন্তত ৯:৩০ টার মধ্যে হালকা পাতলা সহজে হজম হয় এমন কিছু খান। আয়ুর্বেদ অনুযায়ী ৮ টা নাগাদ খাওয়া সবথেকে আদর্শ তবে এটি না পারলেও বেশি দেরি করবেন না। 

আরও পড়ুন [ বেলা গড়াতেই শরীর আর দেয় না? ঘুম তাড়াতে রইল অব্যর্থ দাওয়াই ]

•  পর্যাপ্ত ঘুম খুব দরকার! এবং সূর্যোদয়ের অন্তত এক থেকে দুই ঘণ্টা পর ওঠার অভ্যাস করুন। ঘুমের সময় দেহ ডিটক্সিফাই হয় সেই কারণেই সঠিক পরিমাণে ঘুমনোর দরকার। 

• স্বল্প পরিমাণে ব্যায়াম কিংবা শরীরচর্চা করা খুব দরকার। যোগা হোক কিংবা ব্যায়াম যেটা ভাল লাগে সেটাই। সঙ্গে সাইকেলিং, জগিং, সাঁতার করতেই পারেন। 

করেই দেখুন! রেজাল্ট আপনা আপনি পাবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swaps these habits and change your weight as you want

Next Story
ইমিউনিটি বাড়াতে এই সহজ জুস দুটি খেয়ে দেখতেই পারেন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com