scorecardresearch

বড় খবর

মিষ্টি, খাবারের শুরুতেই কেন খাওয়া উচিত জানেন?

গ্যাস অম্বলের সমস্যাও কিন্তু মিষ্টির কারণে হতে পারে

প্রতীকী ছবি

কথায় বলে শেষ পাতে মিষ্টি, তাহলেই নাকি আহার একেবারে সম্পূর্ন। তবে আয়ুর্বেদ বলছে একদম প্রথমেই মিষ্টি খেয়ে নিলেই শরীরের পক্ষে ভাল। কারণ?

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ নিতিকা কোহলি বলছেন, খাবারকে নিজে থেকেই শরীরের প্রয়োজনে ওষুধ হওয়া ভাল। অর্থাৎ, প্রত্যেকটি খাবারের নিজস্ব গুণ থাকে সেটি যেন সঠিকভাবে কাজে লাগে সেইদিকে নজর দিতে হবে। খাবারের সঙ্গে মিষ্টি খাওয়ার অর্থ শরীরে টক্সিন বেড়ে যাওয়া সঙ্গেই ভাতা দশা বৃদ্ধি পায়। কিন্তু এতদিনের নিয়মে বদল আনা সত্যিই সমস্যাদায়ক। তবে শরীরের প্রয়োজনে সবকিছু কিন্তু করা উচিত।

মিষ্টি কেন প্রথমে গ্রহণ করা উচিত?

কারণ ছানা কিংবা অন্যান্য মিষ্টির উপাদেয় তথা, দুধ ঘি চিনি এগুলি হজম হতে সবথেকে বেশি সময় নেয়। তারসঙ্গে অন্যান্য খাবার দ্বারা চাপা পড়ে গেলে বেজায় মুশকিল। তখন আর সহজে হজম হতে চায় না।

মিষ্টি জাতীয় খাবার খেলে হজমের অগ্নি থিতিয়ে পরে যে কারণে শরীরে পাচন সমস্যা পুনরায় দেখা দিতে পারে। হজমের কার্যকারিতা কমে যায়, ফলেই পরিপাকে মুশকিল হতে শুরু করে।

আবার আয়ুর্বেদ থেকে এমন ধারণাও মেলে যে, মিষ্টি শুরুতেই খেলে নাকি স্বাদের নতুন আভাস পাওয়া যায়। এটি একরকমের মাউথ ফ্রেশনার হিসেবে কাজ করে। একদম শেষে যদি মিষ্টি খাওয়া হয় তবে সেটি খাবারকে সহজে পচতে দেয় না। তখন পেটের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সঙ্গে মিশেই এটি মুশকিল করতে পারে।

শুধু যে হজমের সমস্যা এমনটাই নয় বরং গ্যাস অম্বলের মাত্রাও বেড়ে ওঠে এর কারণে। এবং মিষ্টি খেতে খেতে কোল্ড ড্রিঙ্কস বা সফট ড্রিংকস খাওয়াও একদম ঠিক না।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sweet must be eat first here is the reason