scorecardresearch

বড় খবর

রাঙা আলু শরীরের পক্ষে দারুণ কার্যকরী! জানেন তো?

রাঙা আলু আপনার সব্জির ঝুড়িতে থাকা চাই!

প্রতীকী ছবি

আলু তো সবাই খায়, এবং বেশিরভাগ মানুষই ভালোবেসে তাকে ভক্ষণ করেন। আলু মানেই ছোট বড় সকলের মনে এক অফুরন্ত ভালবাসা। কিন্তু রাঙা আলু অথবা মিষ্টি আলু আপনার পক্ষে যে কতটা ভাল তার আন্দাজ কিন্তু আপনার নাই থাকতে পারে। মিষ্টি আলু খেতে যেমন স্বাদ, তেমনই গুণেও বেশ দমদার। আর শীত মানেই সুইট পটেটো অনেকে বেক করেও খেতে পছন্দ করেন। অল্প একটু গুর কিংবা মধু আর তার সঙ্গে আহা আহা! 

পুষ্টিবিদ লবনীত বাত্রা বলছেন, শীতকাল মানেই এমন কিছু খাবার খাওয়া উচিত, যার মাধ্যমে আপনার শরীর গরম থাকতে পারে। শীতকালে এইজন্যই বেশিরভাগ মানুষ গরম খাবার খান। আর মিষ্টি আলু তার মধ্যে অন্যতম। কিন্তু এর গুণ সম্পর্কে অনেকেই জানেন না। তাই শীতের উল্লেখযোগ্য একটি আহারের মধ্যে এটি কেন এবং কী কারণে ভাল সেটি জেনে নেওয়া প্রয়োজন। 

প্রথম, শীতকালের জরতা দূরে করতে বেশ সক্ষম এটি। এবং বলা উচিত এটি এতই ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যে, শরীরকে ভেতর থেকে গরম রাখতে সাহায্য করে। অল্প একটু বাদামের সঙ্গে এটি খেলে আপনিই পার্থক্য বুঝতে পারবেন। 

দ্বিতীয়, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা নিদারুণ বৃদ্ধি করতে পারে। হাড় শক্ত করতে, ইমিউনিটি বাড়িয়ে তুলতে এবং যেকোনও ধরনের ভাইরাস ব্যাকটেরিয়ার থেকে রক্ষা করে। তার সঙ্গেই এতে আয়রন থাকে যেটি আপনার শরীরের পক্ষে ভাল। 

তৃতীয়, এটি প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সেই থেকেই শুষ্ক ত্বক কিংবা এর চুলকুনি ভাব থেকে মিষ্টি আলু বেশ রেহাই দিতে পারে। এমনকি শুকনো চামড়া খসে পড়া থেকেও এটি বেশ কার্যকরী। 

চতুর্থ, ভিটামিন এ ও সি এর উৎস এটি। চোখের দৃষ্টি হোক কিংবা প্রজনন ক্ষমতা ছাড়াও এটি ইমিউনিটি বাড়াতে বেশ কার্যকরী। হাড় শক্ত করতে এবং দাঁত মজবুত করতে, লাল ভাব কমাতে এটি কাজ করে। এতে প্রাপ্ত ভিটামিন বি৬ মেটাবোলিজম বৃদ্ধি করে এবং স্নায়ুর সমস্যা দূর করে। 

পঞ্চম, আপনার মস্তিষ্ককে সজাগ রাখে। স্মৃতি বাড়াতে সাহায্য করে। আপনার যদি পড়াশোনায় মন না বসে কিংবা বেশিদিন কিছু মনে রাখতে না পারেন তবে রাঙা আলু খেতে পারেন এটি আপনার পক্ষে বেশ ভাল। এতে কোলিন থাকে যেটি মস্তিষ্কের কোষগুলিকে গঠন করতে সহায়তা করে। তাই আজ থেকে আপনার ডায়েটে এটি থাকা এক্কেবারে জরুরি। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sweet potato as a food is so much nutrition added