বড় খবর

ফের চাঁদনি রাতে ‘মায়াবী’ তাজ-দর্শন, অপেক্ষার অবসান শনিবার থেকে

চাঁদের আলোয় ফের ‘বাহ, তাজ’!

চাঁদের আলোয় ফের 'বাহ, তাজ'!

করোনা অতিমারিতে বিগত এক বছর ধরে বন্ধ দেশজুড়ে নানান পর্যটন কেন্দ্র! মানুষের ভিড় এবং সংক্রমণ এড়াতে সর্বত্রই এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগ্রার ‘তাজমহল’ তার ব্যতিক্রম নয়! কিছুদিন আগে দিনের বেলায় তাজ দর্শনের অনুমতি দেওয়া হয়েছি। অবশেষে এক বছর পর শুরু হচ্ছে রাত্রিকালীন তাজ দর্শনের। 

১৭ ই মার্চ, ২০২০ থেকে বন্ধ ছিল পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি! আর ২০২১-এর ২১ শে অগস্ট থেকে পুনরায় তাজে দর্শকের অনুমতি দেওয়া হয়েছে। তবে এখানে রয়েছে একটি টুইস্ট! কেবলমাত্র রাতের বেলার জন্য দর্শকদের অনুমতি ভেতরে প্রবেশ করার। সেই সমস্ত পর্যটক যাঁরা চাঁদের আলোয় তাজের সৌন্দর্য উপভোগ করতে চান তাঁদের জন্য একেবারে সুবর্ণ সুযোগ। 

এএসআই সুপারিনটেনডিং আর্কিওলজিস্ট (আগ্রা সার্কেল) বসন্ত কুমার স্বর্ণকার বলেন, ২১, ২৩ এবং ২৪ অগস্ট পর্যটকদের রাতে তাজমহল উপভোগ করার অনুমতি দেওয়া হবে কারণ প্রতি সপ্তাহে স্মৃতিসৌধটি শুক্রবার বন্ধ থাকে এবং রবিবার লকডাউন কার্যকর থাকে। তিনি আরও বলেন, তিনটি স্লট হিসেবে সময় নির্ধারণ করা হয়েছে, রাত সাড়ে আটটা থেকে ৯টা, রাত ৯টা থেকে সাড়ে ৯টা, এবং সাড়ে ৯টা থেকে ১০টা। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী প্রতিটি স্লটে ৫০ জন পর্যটককে ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। আগ্রার ২২ মল রোডের এএসআই অফিসের কাউন্টার থেকে একদিন আগে টিকিট বুক করা বাধ্যতামূলক! 

আরও পড়ুন খোলা চুল, পরনে শাড়িতে এ কোন চানু? সাবেকিয়ানায় মুগ্ধ নেটিজেনরা

আগ্রার ট্যুরিজম গিল্ডের ভাইস-প্রেসিডেন্ট রাজীব সাক্সেনা বলেছেন, উদ্যোগটি নির্দ্বিধায় ভাল ! কিন্তু রবিবার লকডাউনের সীমাবদ্ধতা এবং রাত ১০টার পর থেকে কারফিউ প্রত্যাহার না করা পর্যন্ত এটি সপ্তাহান্তে পর্যটকদের আকর্ষণ করবে কিনা সেই নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। শহরের বেশিরভাগ পর্যটক আগ্রার নাইট ভিউ উপভোগ করতে বেশি ভালবাসেন, সেইদিকে বিচার করলে রাতের কারফিউ সম্পর্কে আলোচনা করা উচিত। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taj mahal to reopen for night viewing from saturday

Next Story
১০৯ দিন যমে-মানুষে টানাটানি, মৃত্যুকে হারিয়ে বেঁচে ফিরলেন প্রৌঢ়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com