scorecardresearch

বড় খবর

International day For Elder Person 2021: বাড়ির বয়স্কদের খেয়াল রাখছেন তো? তাদের ভাল থাকা কিন্তু আপনার সঙ্গেই!

তাঁদের ছোট ছোট খুশিতেই আনন্দ!

International day For Elder Person 2021: বাড়ির বয়স্কদের খেয়াল রাখছেন তো? তাদের ভাল থাকা কিন্তু আপনার সঙ্গেই!
প্রতীকী ছবি

আজকের দিনটির এক বিশেষ মাহাত্ম্য আছে! একটু অজানা তবে অনেকটাই আমাদের কাছের মানুষগুলোর সঙ্গে জড়িত। আমার আপনার প্রত্যেকের বাড়িতেই একজন দুজন বয়স্ক মানুষ আছেন আর এই দিনটি বিশেষ ভাবেই তাদের জন্য। আজ ১লা অক্টোবর রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকেই আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসেবে স্বীকৃত। 

প্রবীণ নাগরিকদের বিষয়ে বেশ কিছু প্রসঙ্গে খেয়াল রাখা দরকার। এই যেমন তাদের খাওয়া দাওয়া থেকে ওষুধ পথ্যি, তাদের হাঁটাচলা এবং সবথেকে বেশি হল তাদের মানসিক ভাবে সাপোর্টে রাখা। বয়ষ্কদের ক্ষেত্রে অনেক সময় সঙ্গতার অভাব দেখা যায়। দীর্ঘদিনের পথ চলার মানুষ হঠাৎ করেই ছেড়ে গেলে ভীষণ মানসিক ভাবে ভেঙে পড়েন অনেকেই। সেই সময় ধ্যান রাখতে হবে আপনাদেরই। 

প্রথমত তো তাদেরকে একা থাকতে দেবেন না। সঙ্গে থাকুন, পাশে থাকুন। তাদের সঙ্গে সময় কাটান। গল্পঃ করুন। তাদের অসুবিধে সুবিধে জানার চেষ্টা করুন। 

প্রবীণ নাগরিকদের ঘরের সজ্জা একটু ছিমছাম রাখুন। এই যেমন হালকা কোনও রং, কিংবা সুন্দর ওয়াল পেন্টিং, বেশ কিছু বাহারি ফুল ইত্যাদি। 

তাদের বেশ নিয়মের মধ্যে রাখুন। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত খাওয়া দাওয়ার সময় এবং সবকিছুই নিয়মমাফিক হতে হয়। 

আপনার বাড়িতে যদি শিশু থাকে তবে তাকে বাড়ির বয়জ্জেস্ঠদের সহিত সময় কাটাতে দিন। কথায় বলে বয়স বাড়লে শিশু স্বভাবের আনাগোনা বেড়ে যায়। 

সময় করে তাদের সঙ্গে ঘুরতে বেরন, এতে তাদের মন ভাল থাকে। এমনকি তারা কী কী খেতে ভালবাসে সেগুলি রান্না করুন। চেষ্টা করুন তাদের মুখে হাসি ফোটাতে। 

মাঝে মধ্যেই তাদের বন্ধুদের সঙ্গে ছোটখাটো আড্ডার ব্যবস্থা করে দিন। তাদেরও মনের কথা বলার মানুষ প্রয়োজন। আর বন্ধুর থেকে প্রিয় মানুষ আর কেউ নয়। 

তাদের ছোট ছোট কাজগুলি করে দিন। একটু ঘর গুছিয়ে দেওয়া, ক্যালন্ডার পরিবর্তন করে দেওয়া। ওষুধ এনে দেওয়া থেকে ব্যাংকের কাজ করে দিলে বেশ ভাল। 

এরকমই আপনার ছোট ছোট কিছু উদ্যোগ, তাদের মনে একরাশ ভালবাসার সৃষ্টি করবে। মানুষের উদ্দেশে ভাল কিছু করতে হলে সেটি এখনই করুন। পরের নিয়ে কোনও ভরসা নেই। নিজেও ভাল থাকুন, তাদেরও ভাল রাখুন। 

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Take a very good care of your oldest ones in family