scorecardresearch

বড় খবর

মাড়ির যন্ত্রণায় নাজেহাল? তবে এই টিপসগুলো কাজে দেবে

আয়ুর্বেদের দ্বারা রেহাই মিলবে এক্কেবারেই

প্রতীকী ছবি

কথায় বলে দাঁতে ব্যাথা যত রাত হয় তত বাড়ে। মাড়ির ব্যথা কিন্তু একেবারেই কম যায় না। বিশেষ করে ঠান্ডা লাগার আবহাওয়ায় এবং হঠাৎ করে কিছু খেতে গিয়ে মাড়িতে খোঁচা লাগলেই এই ব্যথা শুরু হয়ে যায়। এবং সেটি থাকে প্রায় অনেকদিন। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মাড়ি দিয়ে রক্ত পড়ার সঙ্গেই তাতে ব্যথা বাড়ছে। 

মানুষের পক্ষে এই ব্যথা সহ্য করা সম্ভব নয়, তবে ওষুধে সাময়িক কাজ সারলেও রেহাই পাওয়া যায় না। তখনই ভরসা আয়ুর্বেদ। বিশেষজ্ঞ অপর্ণা পদ্মনাভন জানাচ্ছেন বেশ কিছু উপায়ে যার মাধ্যমে দাঁত এবং মাড়ি দুটিকেই সুস্থ রাখা যায়। 

প্রথমেই যেটি করতে হবে তার মধ্যে, এক চামচ আমলকী পাউডার জলে ভাল করে ফুটিয়ে সেটি দিয়ে অন্তত তিনবার করে মুখ ধোয়ার অভ্যাস করতে হবে। কিংবা ত্রিফলা পাউডার জলে মিশিয়ে কুলকুচি করলেও ভাল ফল দেবে। 

দ্বিতীয়, বেশ কিছু জিনিষ চেবানোর অভ্যাস করতে হবে। যেমন, নিম দাঁতন কিংবা আমের ছাল এগুলি অবশ্যই ব্যবহার করতে হবে। এমনকি আম গাছের কচি পাতা চিবিয়ে তারপর মুখ ধুয়ে নিতে হবে, সারাদিনে ৩ বার। 

তৃতীয়, দাঁত এবং মাড়িতে তেল দিয়ে মালিশ করা। তিলের তেল কিংবা আরিমেদাদি অয়েল দিয়ে তিন থেকে পাঁচ মিনিট অভ্যাস করতেই হবে। 

চতুর্থ, ব্রাশ দিয়ে নয় বরং আঙ্গুল দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন। এতে আঘাত কম লাগবে। 

যদি এই অভ্যাসগুলো আপনাকে দাঁতের সুরক্ষা কিংবা মাড়ি ফোলাভাব থেকে রক্ষা দিতে পারে তবে এগুলিকে অব্যাহত রাখবেন। আর যদি সম্ভব না হয়… তাহলে শারীরিক বেশ কয়েকটি পরীক্ষা করানো প্রয়োজন। যেমন শারীরিক প্রদাহ ঠিক রয়েছে কিনা এবং তার সঙ্গেই প্রেসারের মাত্রা দেখা প্রয়োজন। দাঁতের প্রয়োজনে টিথ প্লাক করানো দরকার।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Take care of your gum and teeth by these tips