scorecardresearch

বড় খবর

গরমে ত্বকের যত্নে আয়ুর্বেদের থেকে ভাল আর কিছুই নেই

গরমে প্রচুর জল খান, স্কিনের আদ্রতা ধরে রাখা নইলে মুশকিল

sun heat on skin
প্রতীকী ছবি

সূর্যের তাপ দিন দিন প্রখর হচ্ছে। বাইরে যে হারে গরম, তাতে ত্বক জ্বলে যাওয়া ছাড়া আর কোনও উপায় নেই। স্কিনে হালকা লাল লাল ছোপ, ফুসকুড়ি খুব সাধারণ বিষয়। গরমে মুখের ঘামের সৃষ্টি হয় এবং এই থেকেই তেলের মাত্রা বাড়তে পারে। তাই গোটা কিংবা ব্রণ হওয়া একেবারেই অসম্ভব নয়।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ড. নিতীকা কোহলি বলছেন, অল্পবয়সী মেয়েদের মধ্যে গরমে স্কিনের সমস্যা একটু বেশিই দেখা যায়। বিশেষ করে শীতকালে শুকনো চামড়া খসে যাওয়ার পর, স্কিনের বেশিরভাগ জায়গা কিন্তু অত্যধিক নরম থাকে, তাই সেইসময় হিট কিংবা তাপ লেগে পুড়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশি। সেই থেকেও ব্রণ, কিংবা চুলকানি সৃষ্টি হতে পারে।

কীভাবে একে ঠিক রাখবেন?

গরমে স্কিনের দুটি দিকেই নজর দেওয়া দরকার, এক এর লাল ছোপ আর দুই ফুসকুড়ি। গরমে স্কিনে চুলকানি কিংবা একরকমের অ্যালার্জি হওয়া খুবই সাধারণ সেই সময় কী করবেন?

শশা কিংবা দুধের ওপরের অংশ সর অর্থাৎ মালাই স্কিনে ভাল করে লাগিয়ে রাখুন। এবং রাত্রিবেলা হালকা ঘিও লাগিয়ে রাখুন, এতে স্কিনের চুলকানি ভাব দূর হয়। স্কিনের প্রদাহ কম থাকে।

ব্রণ কিংবা ফুসকুড়ি কীভাবে কমাবেন?

ব্রণ কিংবা ফুসকুড়ি কম করতে গেলে হলুদ, অল্প পাতিলেবু কিছুটা টকদই ফেটিয়ে মুখে লাগিয়ে নেওয়া ভাল, এরপর জল দিয়ে ধুয়ে নিন মিনিট দশেক পর। রাতে ঘুমাতে যাওয়ার সাদা চন্দন বাটা অবশ্যই ব্রণর জায়গায় লাগান।

স্কিন জ্বলে গেলে কী করবেন?

প্রথমেই ভাল করে ঠান্ডা জল দিয়ে স্কিন ধুতে থাকুন। বিশেষ করে যারা বাইরে কাজ করেন, এক ঘন্টা অন্তর জল দিয়ে ধুয়ে নিন। বাড়ি ফিরে এসে বরফ দিয়ে ভাল করে স্কিন পরিষ্কার করুন। স্কিন ঘষে নিন, এতে ঘামের মাত্রা কমে। স্কিনে ফুসকুড়ি কম হয়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Take care of your skin in summer heat with ayurveda