ঘুমোনোর ঠিক ৯০ মিনিট আগে স্নান… ম্যাজিকের মতো কাজ করবে!

গবেষণা বলছে ১০৪ থেকে ১০৯ ডিগ্রি ফারেনহাইট অর্থাৎ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা গভীর ঘুমের জন্য আদর্শ।

By: New Delhi  Updated: July 21, 2019, 07:06:09 PM

সাম্প্রতিক এক গবেষণা বলছে রাতে ঘুমোতে যাওয়ার ঘণ্টা দেড়েক আগে স্নান করলে খুব ভালো ফল পাওয়া যাবে। ভালো ফল মানে ভালো ঘুম। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকাল ইঞ্জিনিয়রদের গবেষণায় ধরা পড়েছে তা।

হাজারের ওপর মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। সমীক্ষা বলছে ঘুমোনোর দেড় ঘণ্টা আগে সামান্য গরম জলে স্নান করলে ভালো ঘুম হয়।

৫৩২২ জন ব্যক্তি এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন। গবেষণা বলছে ১০৪ থেকে ১০৯ ডিগ্রি ফারেনহাইট অর্থাৎ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা গভীর ঘুমের জন্য আদর্শ।  ‘সম্প্রতি স্লিপ মেডিসিন রিভিউস’ জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

ঘুম নেই, চোখের নীচে ‘কৃষ্ণ গহ্বর’! এখন উপায়?

আপনি নিজে নিশ্চয়ই কম বেশি একই সময় শুতে যান। সেই হিসেব করে ঘণ্টা দেড়েক আগে যদি সামান্য গরম জল দিয়ে গা ধুয়ে নেন, তাহলে বিছানায় গা এলিয়ে দেওয়ার ১০ মিনিটের মধ্যেই চোখে ঘুম আসবে।

আমাদের শারীরবৃত্তীয় ঘড়ি থাকে একটা। ঘুমও সেই ঘড়ির মতেই চলে। আর এই ঘড়ি পরিচালিত হয় মস্তিষ্কের হাইপো থ্যালামাস থেকে।

সাধারণ ব্যক্তির শরীরের তাপমাত্রা ঘুমের ঘন্টা খানেক আগে থেকেই আধ থেকে এক ফারেনহাইট কমতে শুরু করে। ঘুমের একদম মাঝামাঝি সময়ে শরীরের তাপমাত্রা সবচেয়ে কম থাকে। তারপর ভোরের দিক থেকে শরীরের তাপমাত্রা আবার বাড়তে থাকে।

এই জৈবিক ঘড়ির কথা ভেবেই গবেষকরা সিদ্ধান্তে এসেছেন ঘুমের ঘণ্টা দেড়েক আগে স্নান করলে তবেই কাঙ্ক্ষিত তাপমাত্রায় পৌঁছবে শরীর।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Taking hot bath 90 minutes before bath will be helpful for better sleep

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X