scorecardresearch

‘এক কাপ চা’ দিয়েই চুল ও ত্বকের যাবতীয় সমস্যা দূর করুন, রইল টোটকা

শীতের মরসুম আসন্ন। তাঁর আগে ত্বক ও চুলের রুক্ষতা দূর করতে চা ব্যবহার করে দেখুন। ফল একেবারে হাতেনাতে। কীভাবে ব্যবহার করবেন?

চা আমাদের সকলেরই ‘টাইম পাস’-এর জন্য পছন্দের। তবে এই চা দিয়েই কিন্তু ত্বক ও চুলের যত্ন নিতে পারেন আপনারা। শীতের মরসুম আসন্ন। তাঁর আগে ত্বক ও চুলের রুক্ষতা দূর করতে চা ব্যবহার করে দেখুন। ফল একেবারে হাতেনাতে। কীভাবে ব্যবহার করবেন?

* ক্লান্তি বা কাজের চাপে ঘুমের অভাবের কারণে চোখের উজ্জ্বলতা হারাতে পারে। এই সমস্যা সমাধান করতে ঠাণ্ডা টি ব্যাগ ফোলা চোখের ওপরে রেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। এতে ক্লান্তি দূরের পাশাপাশি চোখের ডার্ক সার্কেলেও থাকবে না।

* গ্রিন টি-তে রয়েছে অ্যান্টি এজিং উপাদান। গ্রিন টি বানিয়ে তা ঠান্ডা করে তুলোয়ে করে মুখে মেখে ১০ মিনিট বাদে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করুন। ত্বকে উজ্জ্বলতা বাড়বে।

* চুল উজ্জ্বল করতে ও কোকঁড়াভাব কমাতে চা পাতা সাহায্য করে। পুরানো টি ব্যাগের সাহায্যে কড়া চা তৈরি করে তা ঠাণ্ডা করে নিতে হবে। এতে চুল ডুবিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

* সাধারণ সমস্যা যেমন মাথার ত্বকের শুষ্কতা ও খুশকি দূর করতে পারে চা পাতা। এটি ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বাড়বে।

* শামোমেইল বা জেসমিন চা দিয়ে চুল ধুলে চুল পড়া যেমন কম হবে তেমন ঝলমলে হয়ে উঠবে।

* চায়ে উপস্থিত ট্যানিক অ্যাসিড ত্বকের কালো ভাব দূর করতে সাহায্য করে। এর জন্য একটা পাত্রে কিছুটা চা ফোটাতে হবে। তারপর ঠাণ্ডা ত্বকে প্রয়োগ করুন। এছাড়া রোদে ত্বক পুড়ে গেলেও সরাসরি টি ব্যাগ মুখে ব্যবহার করতে পারেন।

* ২ ব্যাগ ব্যবহৃত গ্রিন টি ব্যাগ থেকে চা পাতা বের করে একটি পাত্রে রাখুন। ২ চা চামচ মধু, আধা চা চামচ দই ও লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এই ফেসপ্যাক ত্বক দাগহীন রাখবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Tea uses for skin and hair care home made pack facial pack