নতুন ধাঁচের ভাপা দই খেয়েছেন? রইল রেসিপি

খেয়ে ভাল লাগবেই!

প্রতীকী ছবি

বাঙালির আবেগে থাকে মিষ্টি। বাহিরমুখি বাঙালি বাইরে বেরলেই তার চোখ থাকে মিষ্টির দোকানের দিকে। আর মিষ্টি দই কিংবা ভাপা দই হলে আর কোনও কথাই নেই। শেষ পাতেও বাজিমাত! তবে কোনওদিন কী ভেবেছেন ভাপা দই তাও আবার একটু হলেও স্বাস্থ্যসম্মত? ভাবেননি না? 

খাবারে উঁচু নিচু হলে কিন্তু একেবারেই ভাল লাগে না, তবে চিকিৎসক রিয়া ব্যানার্জি অঙ্কলার এই নতুন রেসিপি আপনার মন জয় করবেই। সেই চিরন্তন স্বাদ তবে থাকছে নতুনত্ব কিছু আইটেম। খেতে ভালবাসলেও অনেক সময় শরীরের জন্য অনেক কিছুই বাদ দিতে হয়। তাই মন খারাপ করার সুযোগ নেই, এবার কিন্তু আপনিও মিষ্টি উপভোগ করতেই পারেন। 

উপকরণ লাগছে কী কী? 

এক কাপ দুধ 

তিন থেকে চার চামচ এলাচ পাউডার 

অল্প করে কেশর

এক চামচ কর্ন ফ্লাওয়ার

অল্প করে স্টেভিয়া স্বাদ অনুযায়ী

কীভাবে বানাবেন? 

মিক্সিং বোলে, হাং কার্ড এবং দুধ, এলাচ পাউডার, কেশর সব মিশিয়ে ভাল করে মিলিয়ে নিন। সঙ্গে অবশ্যই মিষ্টির জন্য নয়ত স্টেভিয়া অথবা আখের রসের চিনি অথবা নারকেল চিনি কিংবা জাগেরি মিশিয়ে নিন। 

একটি পাতলা টিনের পাত্রে সম্পূর্ণ মিশ্রণটি মিশিয়ে নিন। সমান ভাবে পুরে নিন পাত্রে। ঢাকনা দিয়ে বন্ধ করুন। এবং ৩৫ মিনিটের জন্য স্টিম দিন। গ্যাস বন্ধ করে ভাল করে ঠান্ডা করার পর পাত্র উল্টে সেটি বের করে নিন। ফ্রিজে রেখে বেশ কিছুক্ষণ পর সর্ভ করুন। 

এই রইল রেসিপি এবার সমস্যা ছাড়াই প্রিয় খাবার উপভোগ করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The new and healthy version of vapa doi everyones must try

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com