scorecardresearch

বড় খবর

টাই-ডাই ভীষণভাবে ফ্যাশনেবল! ট্রাই করেছেন কি?

রঙচঙে সৌন্দর্যে মন থাকবে উৎফুল্ল

প্রতীকী ছবি

ফ্যাশন মানেই নতুন কিছু। এক্কেবারে মানুষকে চমকে দিয়ে তাক লাগানোই ফ্যাশন দুনিয়ায় ক্যায়া বাত! ছোটবেলা থেকেই আর্ট এন্ড ক্রাফট হোক কিংবা সেলাই অথবা আঁকিবুকি একটু আধটু হাতের কাজ কিন্তু করেই থাকে সকলে। কথায় বলে নিজে হাতে জামা কাপড় ডিজাইন করার মজাই আলাদা। 

সবসময় হয়তো বা বিপুল পয়সা খরচ করে ফ্যাশন ডিজাইনিং পড়া সম্ভব হয় না। তবে নতুন কিছু বানানোর ইচ্ছে কিন্তু মনের মধ্যে থাকতে হয়। কিন্তু টাই-ডাই কিন্তু বর্তমানে ভীষণ ইন ফ্যাশন। তারকা মহল থেকে সাধারণ নাগরিকের ঝুঁকি বেশ বাড়ছে। দেখতে ভীষণ কালারফুল আর নিজেদের শিল্পসত্তা দেখানোর সুযোগ। বি-টাউনের কিয়ারা থেকে ক্যাটরিনা, বাদ নেই আলিয়া নিজেও! বেশ স্মার্ট লুক যেমন থাকবে তার সঙ্গে সহজেই স্টাইলিং করার সুযোগ!  

প্রথমেই যেটি খুব গুরুত্বপূর্ণ তার মধ্যে কোন ধরনের কাপড় এই ফেব্রিকের জন্য ভাল? অবশ্যই কটন, রেয়ন, লিনেন এবং হেম্প এই চারটি দিয়েই এটি সবথেকে ভাল হয়। আদতে এটি একটি আমেরিকান আর্ট ফর্ম কিন্তু তারপরেও পোশাকের বাহার কিন্তু নতুনত্ব যা আসে তাই-ই ভাল! আর পুজো এক্কেবারে দোরগোড়ায়, এই কিন্তু সুযোগ! 

পরপর কীভাবে নিজের জামা টাইডাই করবেন, তার স্টেপস গুলো ফলো করলেই কেল্লাফতে! শুধু নিজের পছন্দমতো জামা বেছে নিন। গেঞ্জি হোক বা কুর্তা যা খুশি। 

• গরম জলে জামাকাপড় আগে ধুয়ে নিন। তারপরেই একটু শুকিয়ে গেলে তাকে মুড়িয়ে নিয়ে গোল করে ঘুরিয়ে নিন। বেঁধে নিন দড়ি দিয়ে নয়তো স্টার শেপে নয়তো ছয় বিভাগে। 

• অবশ্যই মুখে মাস্ক এবং হাতে গ্লাভস পরে নিন। একটি গামলায় এক কাপ সোডা অ্যাশ ফিক্সের জলে মিশিয়ে জামাটি জলে চুবিয়ে রাখুন ৫ থেকে ২০ মিনিট। 

• ডাই কালারের সঙ্গে ইউরিয়া মিশিয়ে মিশ্রণ তৈরি করার পর একটি স্কুইজ বোতলে ঢেলে নিন। তবে পরিমাণে দিকে লক্ষ্য রাখবেন। এক কাপ জলে ৩ টেবিল চামচ মতোই কালার দিন। এবং এক টেবিল চামচ ইউরিয়া। 

• জামার ওপর যেমন ইচ্ছে রং স্প্রে করুন অথবা ব্রাশ করুন নয়তো ঢেলে দিন যেমন আপনার ইচ্ছে হয়। 

• ৬-৭ ঘণ্টা রাখতেই হবে, তবে সম্ভব হলে ২৪ ঘণ্টা সেটিকে শুকোতে দিন। তার আগে জল দিয়ে ধোবেন না।

• ধোয়ার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখবেন। সেগুলি কী কী? আগে থেকেই গরম জল তৈরি রাখুন। টেক্সটাইল ডিটারজেন্ট দিয়ে জামা ধুয়ে নিন। তারপর ঠান্ডা জল দিয়ে জামা ভাল করে ধুয়ে নিন। 

আর কি! নিজের হাতেই ডিজাইন এক্কেবারে রেডি। গরম হোক কিংবা শীতের সকাল! সোয়েটার থেকে কটন কুর্তি টাইডাই কিন্তু ভীষণ চমকপ্রদ। ভাইব্রেন্ট রং থেকে নিদারুণ ফ্যাশন সেনস, বাহবা কিন্তু পাবেন একেবারেই। দেরি না করে কাজে লেগে পড়ুন তাহলে!

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: The new fashion of tiedye is all you know about