বড় খবর

R.1 ভ্যারিয়েন্ট সম্পর্কে জেনে নিন, সতর্ক থাকুন!

নতুন ধরন সম্পর্কে জেনে নিন

প্রতীকী ছবি

করোনা মহামারীর প্রকোপ একরকম জনজীবনকে গ্রাস করে ফেলেছে। প্রতিদিন নিত্যনতুন কিছু না কিছু রোগের সূত্রপাত লেগেই আছে যেমন : এতদিন চলল ডেল্টা এবং কাপ্পা এবার নতুন কোভিড ভ্যারিয়েন্ট আর. ওয়ান ( R.1 ) নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। 

অনেকের কাছেই এটি নতুন কোনও ভাইরাসের রূপ, তবে এটির প্রথম হদিশ মেলে গতবছর জাপানে। তারপর থেকে বিশ্বের প্রথম সারির ৩৫ টি দেশে এর খোঁজ মিলেছে। এটির সংক্রমণের হার সেরকম দ্রুত গতিতে হয় না তবে তারপরেও দেশে ১০ থেকে ২০ হাজার লোককে সংক্রমিত করার ক্ষমতা রাখে এটি। সবথেকে বড় বিষয়, সম্পূর্ণ টিকা গ্রহণকারী ব্যক্তিদের মধ্যেও এর খোঁজ মিলেছে। 

 এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞ এবং চিকিৎসকেরা? তাদের মত অনুযায়ী, এটি ডেল্টার মত এত শক্তিশালী নয় তবে এর সংক্রমণের প্রভাব শরীরের অন্যান্য অংশের হতে পারে। তবে যারা ভ্যাকসিনে টেড নন তাদের মধ্যে এর ঝুঁকি একটু বেশিই। এটি ভ্যাকসিন দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে এবং তার জন্য এর ধরন বোঝা খুবই দরকার। মানুষ এতে সংক্রমিত হচ্ছে এটি সঠিক তবে এতে মৃত্যুর ঝুঁকি নেই বললেই চলে। 

সতর্ক থাকতে হবে। মনোক্লোনাল অ্যান্টিবডি চিকিত্সা এড়ানোর ক্ষমতা প্রদর্শনের পাশাপাশি, R.1 বৈকল্পিক অনন্য মিউটেশন প্রজাতিও, যা বর্ধিত সংক্রমণ ঘটাতে পারে। যতটা সম্ভব নিজেকে আগের মতই সাবধানে রাখুন। দূরত্ব মেনে চলুন। যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন গ্রহণ করুন। এতে জ্বরের লক্ষণ থাকতে পারে সঙ্গে হালকা বমির উপসর্গ দেখা যেতে পারে। যদিও বা ভারতবর্ষে এখনও এর সেরকম সংক্রমণ দেখা যায়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The new r 1 covid variant is all you know about

Next Story
শ্বাসযন্ত্রের সমস্যা নেই তো? শারীরিক এই সংকেতগুলি এড়াবেন না!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com