scorecardresearch

বড় খবর

নিলামে উঠছে মোনালিসার দ্বিতীয় কপি, দাম শুনলে চমকে যাবেন

কিনতে চান অনেকেই! এবার পালা শুধু অপেক্ষার

নিলামে উঠছে মোনালিসার দ্বিতীয় কপি, দাম শুনলে চমকে যাবেন
ভিঞ্চির শৈলীতেই শ্রেষ্ঠ মোনালিসা

বিশ্বের সবথেকে সুন্দর নারী এই তকমা মানেই মোনালিসা। তার চোখের অবয়ব থেকে মুখের একফালি হাসি, সবই নাকি মুগ্ধ করার মত। অনেকেই আবার বলেন, তার ছবির দিকে নাকি একেবারেই বেশিক্ষণ তাকিয়ে থাকা যায় না। সঠিক কোনওরকম তথ্য যদিও এই বিষয়ে নেই, তবে এবার নাকি তার ছবির দ্বিতীয় কপি নিলামে উঠতে চলেছে তাও আবার প্যারিসে। 

চারশ বছরের পুরনো এই প্রতিভাসম্পন্ন ছবির নিলাম মূল্য হতে পারে ১৫ লক্ষ থেকে ২০ লক্ষ ইউরো। লিওনার্দো দ্যা ভিঞ্চির আঁকা আসল ছবিটি ফ্রান্সের রাজা প্রথম ফ্রানসইস ১৫১৮ সালে কিনে নেন। তার হদিশ মেলে প্যারিসের লৌভ্রে মিউজিয়ামে যদিও সেটি বিক্রির জন্য নয়। এখন দ্বিতীয় কপির মালিক কে হতে চলেছেন সেটাই দেখার।  

আনুমানিক ১৬০০ সালের কাছাকছি এই দ্বিতীয় ছবির নির্মাণ করা হয় এবং সেই ছবিতেও শিল্পী নিদারুণভাবে ফুটিয়ে তুলেছেন প্রতিটি সূক্ষ্ম ধাঁচের কারিগরি। লিওনার্দোর ন্যায়েই চেষ্টা করেছেন একে রূপদান করতে। প্যারিসের আর্টকুরিয়াল মিউজিয়ামের বিশেষজ্ঞ ম্যাথিউ ফোর্নিয়ের জানান, পৃথিবীর সবথেকে সুন্দর এবং আকর্ষণীয় নারী হলেন মোনালিসা। প্রচুর মানুষ খোঁজ করেন তার ছবির এক নিদারুণ এবং উচ্চসংস্করণ এর । নকল যদিও অনেক মেলে। 

জানা যায়, এই ছবির বিষয়ে লিওনার্দো বলেছিলেন, তার নিজস্ব শিল্পিসত্তা এবং অঙ্কন শৈলীর আবিষ্কার মোনালিসা। যার কারণেই তার ভক্ত সংখ্যা অনেক বেড়ে গিয়েছিল। লোকের তার কাজকে সহজ ভাষায় সেলাম ঠুকতেন। এমন সুন্দর নিদর্শনের ঝলক উপভোগ করতে কেই না চায়। আদতে ছবি হলেও তাতে জীবন্ত প্রতিচ্ছবির অবয়ব রয়েছে পরিষ্কার। এমন শিল্পকলা আর দুটিই এই ভূ ভারতে নেই। যেন সাক্ষাৎ তুলিতে প্রাণের স্পর্শ। জুন মাসে, একজন ইউরোপীয় সংগ্রাহক প্যারিসের ক্রিস্টি’স-এ একটি নিলামে ২৯লক্ষ ইউরোতে মোনালিসার আরেকটি ১৭ শতকের কপি কিনেছিলেন, এবার পালা দ্বিতীয়টির।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: The very second version of monalisa picturegonna under hammer in paris