বড় খবর

করোনা ভাইরাসের নতুন উপসর্গ নিয়ে চিন্তার রেশ! জেনে নিন

সংক্রমণের ঢেউ চারিদিকে!

India reports 2,71,202 COVID cases omicron 16 january 2022
প্রতীকী ছবি

চারিপাশের পরিস্থিতি অনুযায়ী শুধু ওমিক্রন নয়, করোনা ভাইরাসের নতুন প্রভাবেও ওষ্ঠাগত প্রাণ। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, দুটি ভাইরাসের সমান প্রভাবও লক্ষ্য করা যাচ্ছে। ক্রমান্বয়ে সর্বত্রই ছড়িয়ে পড়ছে আক্রান্ত ব্যক্তির সংখ্যা। এবং নতুন নতুন সংক্রমণের সঙ্গেই মানবদেহে এর উপদ্রব ক্রমশই বাড়ছে। তবে বর্তমানে করোনা ভাইরাসের নতুন উপসর্গ নিয়েও চিকিৎসকরা বেশ চিন্তিত। 

চিকিৎসকরা কী বলছেন? 

চিকিৎসকরা বেশ উদ্বিগ্ন সম্পূর্ণ বিষয়ে। নিত্য নতুন ভাইরাসের মিউট্যানট এর প্রভাবে দৈহিক নানা উপসর্গ মানবজীবনকে কষ্ট দিচ্ছে। বেশ কিছু লক্ষণ এতদিন একেবারেই প্রকাশ পায়নি। অক্সিজেন লেভেল হ্রাস কিংবা শ্বাসযন্ত্রের সমস্যার কথা এতদিন লোকে জানলেও এখন ঠোঁট, চামড়া এবং নখের নানা উপসর্গ দেখা যাচ্ছে। এবং সবকটি উপসর্গও বেশ ক্ষতিকারক। 

স্টেশনে লাগামছাড়া ভিড়ঃ এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

কী ধরনের লক্ষণ দেখা যাচ্ছে? 

অজানা বেশ কিছু লক্ষণ যেমন, ফ্যাকাশে স্কিন এবং নখ, ঠোঁটের রং পরিবর্তন এবং নীল ত্বকের লক্ষণ দেখা যাচ্ছে। শুধু তাই নয় বেশ কিছু করোনা আক্রান্ত রোগীদের স্কিনের রঙেও দেখা যাচ্ছে পরিবর্তন। চোখের নিচে হালকা নীলচে ভাব, এবং অকারণে নখ সাদা হতে থাকলেই বুঝতে হবে আপনি সমস্যার কবলে। এগুলির লক্ষণ দেখা দিলে কিন্তু লেজার পরীক্ষা প্রয়োজন। নতুন অনেক ট্রিটমেন্ট এর প্রয়োজন। 

কেন হচ্ছে এই সমস্যা? 

গায়ের চামড়া কিংবা নখের রং পরিবর্তন হচ্ছে এই বিষয়ে অনেকেই বুঝতে পারছেন না। তবে এর কারণ হিসেবে অক্সিজেনের অভাব সবথেকে বেশি লক্ষ্যণীয়। দেহের লোহিত রক্তকণিকা যখন সঠিক পরিমাণে অক্সিজেন পায় না তখনই হতে পারে এই সমস্যা।  সুতরাং এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন। এর সঙ্গেও শ্বাসকষ্টের লক্ষণ এবং বুকে ব্যাথাও ক্রমশ প্রকাশ পাচ্ছে বলেই জানা যাচ্ছে। 

বাজারে মাস্ক হীন বেশিরভাগঃ এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

তৃতীয় ঢেউএর আশঙ্কা এর মধ্যে শুরু হয়ে গিয়েছে। ওমিক্রন জেরে শুধু এটিই নয়, করোনা ভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্ট দিয়েও আক্রান্ত হচ্ছেন অনেকেই। গ্রাফ এবং মৃতুসংখ্যা ক্রমশই বাড়ছে। সতর্কতা অবলম্বন করতে বলছেন চিকিৎসকরা, নিজেকে হাইজিন রাখার সঙ্গেই যেন দূরত্ব বজায় রাখা হয়, অকারণে বাইরে না বেরনো হয় সেইদিকে নজর দিতে বলেন সকলেই। যেহেতু এই ভাইরাস স্পর্শকাতর, তাই বাইরে বেরোলে অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: There are new symptoms on novel corona virus infection

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com