scorecardresearch

বড় খবর

এই উপসর্গগুলো কিন্তু ওমিক্রনের প্রথম পর্যায় হতেও পারে? জেনে নিন

নতুন উপসর্গ সম্পর্কে জানুন, সতর্ক থাকুন

corona daily cases updates in westbengal 22 february 2022
প্রতীকী ছবি

Omicron and health effect : ওমিক্রনের উপসর্গ নিয়ে মানুষজন এখনও বেশ চিন্তিত। মানুষ ভেদে তার লক্ষণ ভিন্ন হচ্ছে বলেই জানা গিয়েছে। আবার অনেক চিকিৎসকদের থেকে এমনও জানা যাচ্ছে যে, বয়সের বিভেদে রোগের হেরফের হচ্ছে বটে। ফলেই জনসাধারণের মধ্যে আতঙ্ক যেন নতুন রূপ নিয়েছে। এই ভ্যারিয়েন্ট নিয়ে প্রথম থেকেই ধারণা যে এটির সংক্রমণ ক্ষমতা এবং প্রভাব খুবই কম – তবে পরবর্তীতে জানা গেছে একেবারেই সেটি নয়। 

ভারতের বুকে ক্রমশই ওমিক্রন গ্রাফ ঊর্ধ্বমুখী। এবং যতটুকু উপসর্গ কিংবা পরিস্থিতি আন্দাজ করা সম্ভব হচ্ছে, চিকিৎসকদের মত অনুযায়ী এটি আশঙ্কা জনক হওয়ার সুযোগই বেশি। সাধারণ উপসর্গ তো বটেই তবে তার সঙ্গেও অনেক নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে মানুষের শরীরে। 

কোন উপসর্গগুলো মানবদেহে নতুন? 

আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তবে শোনা যাচ্ছে অনেকেই নাকি এই ভাইরাসের কারণে অ্যালার্জির সমস্যায় ভুগছেন। এবং সেগুলি লাল হয়ে মারাত্মক আকার ধারণ করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে অনেকেই এমন আছেন যারা মাইগ্রেন কিংবা সাইনাসের সমস্যায় ভোগেন, এবং শীতকালে সেই সমস্যা বাড়তে পারে ফলে ঠান্ডা লাগার সম্ভাবনা বাড়তে পারে এমন অবস্থায় যদি নাক থেকে অত্যন্ত পরিমাণে জল পড়ে কিংবা মাথা ও চোখ সংলগ্ন জ্বলুনি অনুভূত হয় তবে এমনও হতে পারে এটি ভাইরাসের পূর্ব লক্ষণ। 

এছাড়াও অনেকেই এমনও জানাচ্ছেন যে খাবার প্রতি ইচ্ছে চলে যাচ্ছে কোনও কারণ না ছাড়াই! যদিও মানুষ মনে করছেন এটি হজম কিংবা পেটের সমস্যা, তবে এটি ভুল ধারণা। খাবারের ইচ্ছে কমে যাওয়া ওমিক্রন সংক্রমণের পূর্ব লক্ষণ হতে পারে বলেই জানিয়েছেন চিকিৎসকরা। বৈজ্ঞানিকরা জানিয়েছেন, রিপোর্ট অনুযায়ী ডেল্টার প্রভাবে খিদে কমে যাওয়া কিংবা খাবার হজম না হওয়া সংক্রান্ত কোনও সমস্যাই দেখা যায়নি। তবে এই ক্ষেত্রে সেই সমস্যায় ভুগছেন অনেকে। 

কীভাবে বুঝবেন এর মাত্রা প্রসঙ্গে? 

চিকিৎসকরা জানিয়েছেন যদি এর মধ্যে একটি উপসর্গও আপনার পরিলক্ষিত হয় তবে অবশ্যই দেরি না করে টেস্ট করান। বাড়িতে চিন্তায় বসে না থেকে আগে অসুস্থতা সম্পর্কে জানা প্রয়োজন। অন্তত দেহে ভাইরাসের প্রভাব আছে কিনা সেই নিয়েও জানতে পারবেন। তারপর না হয় চিকিৎসা। এমনকি যদি এই রোগে আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে জানা থাকলে আপনার উপসর্গ দেখা দিলেও টেস্ট করানো উচিত। মাস্ক অবশ্যই পড়ুন, এটি ছাড়া বেরোবেন না। এবং বারবার গরম জল আদা কিংবা মধু দিয়ে খাওয়া অভ্যাস করুন। সকালবেলা ঘুম থেকে উঠে কাঁচা হলুদ খাওয়া আপনার পক্ষে খুব দরকারী। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: There are some new side effect in omicron cases