scorecardresearch

বড় খবর

শরীরের জন্য প্রয়োজনীয় বায়ো-অ্যাক্টিভ গুলি কী কী? জানুন

শরীরকে ভাল রাখুন, সুস্থ থাকতে এই অ্যাক্টিভ ফুড খুব দরকারি

প্রতীকী ছবি

মানবদেহে সুস্থ থাকে জন্য কত কিছুই না প্রয়োজন হয়! আর প্রতিদিনের সেই খাবার থেকেই আমরা প্রয়োজনীয় ভিটামিন মিনারেলস থেকে প্রোটিন সবকিছুই পেতে পারি। ঠিক তেমনই সরকারি হল বায়ো অ্যাক্টিভ কম্পাউন্ড। কিন্তু এটি সম্পর্কে আগে জানতেন? 

পুষ্টিবিদ এবং কোচ উইলিয়াম লি বলছেন এই বায়ো অ্যাক্টিভ কম্পাউন্ড আসলে এক ধরনের কেমিক্যাল কম্পাউন্ড যেগুলি নানান ধরনের খাবারে পাওয়া যায়। এবং এটি শরীরের ডিফেন্স হিসেবে কাজ করে। অর্থাৎ সোজা ভাষায়, শরীরের ইমিউনিটি বাড়াতে এটি কাজ করে। এই ধরনের অ্যাক্টিভ কম্পাউন্ডকে বিজ্ঞানের অন্যতম পরিভাষা বলেও গন্য করা হয়। 

বায়ো অ্যাক্টিভ এর চারটি ভাগ রয়ছে, যার মধ্যে Resveratrol, anthocyanin, zeaxanthin এবং ellagic acid এগুলোই বরাদ্দ থাকে। এবং এর চারটির গুণ সমৃদ্ধ খাবার রয়েছে আলাদা আলাদা অর্থাৎ একেকটির কার্যক্ষমতা ভিন্ন ধরনের, জেনে নিন কোনটির থেকে কি ধরনের কম্পাউন্ড পাওয়া যায়, এবং তার গুণ কেমন? 

Resveratrol : মৃতপ্রায় কোষগুলিকে চাঙ্গা করে তোলে অথবা একে পুষ্টি দান করে থাকে, যেই কারণে মানুষের অভ্যন্তরীণ সমস্যা অনেক দূর হয়। সাধারণত আঙ্গুর, ব্ল্যাকবেরি, পিনাট বাদাম, এসবের মধ্যেই এটিকে পাওয়া যায়। 

anthocyanin : এটি অতিরিক্ত অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি জাতীয় খাদ্য কম্পাউন্ড। শরীরকে ব্যাকটেরিয়াল অ্যাটাকের হাত থেকে রক্ষা করতে পারে ফলেই এই জাতীয় খাবার খাওয়া খুব লাভদায়ক। চেরী, ব্ল্যাক বিন কিংবা বেগুনি বাঁধাকপিতে পাওয়া যায়। 

zeaxanthin : গা হাত পা শুকিয়ে যাচ্ছে অথবা এদিক ওদিক রক্ত জমাট বাঁধার মত সমস্যা দেখা দিচ্ছে? তাহলে এই জাতীয় কম্পাউন্ড আপনার জন্য লাভদায়ক হতে পারে। কোষে রক্তকণিকা যাতে সঠিকভাবে প্রভাব ফেলে সেদিকে এটি কাজ করে। পালং শাক,  ভুট্টা এসবে পাওয়া যায়। 

ellagic acid : শরীরের এনার্জি বজায় রাখতে অথবা একে অ্যালার্জির হাত থেকে রক্ষা করতে এই কম্পাউন্ড কাজে দেয়। ইমিউনিটি বাড়ায়, পাওয়া যায় আখরোট, বাদাম এবং বেদানায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These bio active food compounds can be very effective for immune