বড় খবর

উৎসবের শেষে শরীর সুস্থ রাখতে চান, এই পানীয় গুলি কাজে দেবে

জিম নয়, এই জলগুলিই কাজ দেবে

প্রতীকী ছবি

দীপাবলি শেষ মানেই উৎসবের রেশ শেষ হওয়ার প্রায় মুখেই। ছুটি কাটানোর পর শরীর একেবারেই জোর দেয় না। তার সঙ্গে খাবারের মিলমিশ তো রয়েছেই। শরীর একেবারেই মধ্যগগনে। উৎসব থেকে মনও ফেরে না, আর সঙ্গে সঙ্গেই কাজে ফিরতে হবে। এমন সময় জিম কিংবা ব্যায়াম কিন্তু একেবারেই সঠিক উপায় নয়। তার সঙ্গে নিজেকে রিফ্রেশ রাখতে হবে। এমন কিছু খেতে হবে যাতে ক্যালোরি খরচ হবে, ওয়েলনেস কোচ এসংকা ওয়াহি অন্তত তাই মনে করেন। 

তিনি বলেন, এমন কিছু খাওয়া অভ্যাস করতে হবে যাতে পুজোর পরেই শরীর খারাপও না হয়, কিন্তু ভালও থাকে। এটি শরীরের নির্জীব পদার্থকে সহজেই বের করে দেয় এবং অতিরিক্ত টক্সিন আয়ত্বে রাখে।দুটি রেসিপি তিনি শেয়ার করেছেন, ঝট করে দেখে নিই! 

নারকেল জলের সঙ্গে লেবু এবং মিন্ট :-

উপকরণ: একটি নারকেল, পুদিনা পাতা, এক চামচ মধু, একটি পাতিলেবু 

পদ্ধতি: নারকেলের জলের সঙ্গে মিহি করে কাটা নারকেলের কুচি মিশিয়ে নিন। পুদিনা পাতা, লেবু এবং মধু মিশিয়ে ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। ব্যাস! সকালে ঘুম থেকে উঠে খেয়ে নিন। 

গাজর এবং বিট রুটের জল :- 

উপকরণ: ফালি করে কাটা একটি গাজর এবং একটি বিট। পাতিলেবু রস এবং জল। 

পদ্ধতি: একটি বোতলে দারচিনি, গাজর এবং বিট রুট ঢেলে নিন। সঙ্গে জল এবং পাতিলেবুর রস মিশিয়ে নিন। ভাল করে ঝাঁকিয়ে নিন সম্পূর্ণ বোতলের উপকরণগুলো। ঘরের ভেতরে বোতল রেখে দিন যাতে তাপমাত্রা ঠিক থাকে। দুপুরে খাবার পরে খান। 

ডিটক্সিফিকেশন শরীরে বজায় রাখতে গেলে যে বিষয়গুলি মেনে চলা ভাল ;

  • প্রচুর পরিমাণে জল খেতে হবে। ওজন হ্রাস, স্কিনের হাইড্রেশন এবং ত্বকের গ্লানি যাতে মুক্ত হয় তাই জল খাওয়া কিন্তু বন্ধ করা চলে না। প্রতিদিনে ৬ গ্লাস জল খাওয়া অভ্যাস করুন। 
  • হারবাল চা, যেমন লেবু চা, জিরে মেথি জল, আদা চা, দারচিনি চা এগুলি কিন্তু সহজেই ডিটক্স করে। হজমে সহজ, ব্লাড সুগার লেভেল আয়ত্বে রাখতে এবং ওজন কমাতেও কাজ করে। 
  • যোগা এবং ব্যায়াম কিন্তু এর পক্ষে বেশ কার্যকরী। সকালে উঠেই সুর্জনমস্কার থেকে অনুলোম বিলম করলেই কিন্তু অনেক ফায়দা হবে। খালি পেটে যোগা করলে নতুন শুরুয়াত ভাল মতই হবে। 
  • প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি এবং ফাইবার যুক্ত খাবার যথা পালং, ব্রকলি, স্প্রাউট এগুলি ছাড়াও, ফলের মধ্যে বেরি, অভোক্যাড, খেজুর আখরোট এগুলি খাওয়া যেতেই পারে। 
  • সঠিক সময়ে ঘুমনোর অভ্যাস করতেই হবে। এমনকি সকালে সঠিক সময়ে ঘুম থেকে ওঠার খুবই দরকার। জীবনে নিয়ম আনতে হবে, নাহলেই সমস্যা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These detox waters can cure your calorie and tiredness

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকেA women working in a desk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com