scorecardresearch

বড় খবর

অত্যাধিক চুল পড়ছে? এই খাবারগুলি খাওয়া শুরু করুন

গোঁড়া ঠিক করুন, তবেই সমস্যা মিটবে

অত্যাধিক চুল পড়ছে? এই খাবারগুলি খাওয়া শুরু করুন
প্রতীকী ছবি

চুল নিয়ে সকলের চিন্তার শেষ নেই একেবারেই। এবং চিন্তা করলে যে চুল পড়ার মাত্রা আরও বেড়ে যায় এটিই অনেকে বুঝতে চায় না। সেইক্ষেত্রে আসল সমস্যা দেখা দেয়। হাজার রকম রেমেডি, ওষুধ পথ্য, ট্রিটমেন্ট করেও চুল পড়া একেবারেই কমে না। কারণ শরীরের ভেতরে পুষ্টি না গেলে বেশ ক্ষতি। তাই একে ভেতর থেকে পুষ্টি দিতে হবে। 

পুষ্টিবিদ ডা নিতিকা কোহলি বলেন, যখনই সমস্যা চুলের হয় তখনই আমরা একে বাইরে থেকে ঠিক করতে যাই, ভুলেই যাই যে এদেরও ভেতর থেকে ঠিক করা প্রয়োজন। নয়ত বাইরে থেকে এটি ঝড়বেই। সেই কারণেই প্রয়োজন বেশ কিছু নির্দিষ্ট খাবার। যেগুলি চুলের কোনও ক্ষতি করবে না বরং সাহায্য করবে চুলের পরিচর্যায়। যেগুলি অবশ্যই নিয়ম করে খেতে হবে তার মধ্যে, 

আমলকীর রস: এটি চুলের গোড়া মজবুত করতে বেশ ভাল। ভিটামিন সি সমৃদ্ধ এবং কলোজেন নিঃসৃত করতে সহায়তা করে। সেই কারণেই চুলের জেল্লা যেমন বাড়ে তেমনই এটি মজবুত হয়। 

কারী পাতা: অনেকেই জানেন, আবার অনেকেই জানেন না। কিন্তু এটি বেশ সহায়ক চুল ঝরে পড়া থেকে রোধ করতে। অ্যান্টি অক্সিডেন্ট এবং নিউট্রিশন যুক্ত, যার থেকেই চুলের স্ক্যাল্পের তৈলাক্ত ভাব কমে যায়। এবং চুল সুন্দর তথা ঘন হতে থাকে।  হেয়ার ফলিসিল বাড়িয়ে চুলকে সুন্দর করে। 

রাঙা আলু: এটি বেটা ক্যারোটিন যুক্ত এবং ভিটামিন এ যুক্ত। চুলের ঘনত্ব যদি বাড়াতে চান হবে এর থেকে ভাল কিছুই আর নেই। একে আয়ুর্বেদের ভাষায় চুলের টনিক বলা হয়। আর এটি খেতেও ভাল। 

ডাল এবং মটর শস্য: এটি যেমন পুস্টিযুক্ত তেমনই চুলের পক্ষেও কার্যকরী। ফলিক অ্যাসিড, প্রোটিন এবং জিঙ্ক যুক্ত। চুলের কোষের রক্ষা করে এবং নতুন চুল গজাতেও সাহায্য করে। চুল উজ্জ্বল হবে এবং শাইন দেবে।

চুল নিয়ে চিন্তা রইল না আর! এবার শুধু খাবারের ধরন বদলান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These foods can cure your hair fall