বড় খবর

সামনেই পুজো! উপোস থাকবেন না, এই খাবারগুলি জমিয়ে খান!

ভালমত খেয়ে দেয়েই তো পুজো নাকি?

প্রতীকী ছবি

উৎসব আনন্দ মানে কিন্তু নিজের শরীরটাকেও তার সঙ্গে ঠিক রাখা! নইলে কিন্তু সবকিছুই ম্যাচাকার। পুজো উপলক্ষে অনেকেই এমন আছেন যারা উপোস রাখতে ভীষণ পছন্দ করেন, এটি কিন্তু খুব খারাপ। নিজের শরীরকে কষ্ট দিয়ে কোনও সাধনাই সফল হয় না। ঠিক তেমনই খাবার না খেলে মন এবং মাথা দুটোই ঠিক থাকে না। 

উপোস করা সবার ক্ষেত্রে একেবারেই প্রযোজ্য নয়। বিশেষ করে, সুগারের রোগীদের জন্য এটি বেশ সমস্যা সৃষ্টি করে। সেই কারণেই সারাদিনে খালি পেটে থাকা খুব খারাপ। গাইয়ার প্যারেন্ট কসমিক নুত্রাকোসের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ডলি কুমার বলেন, যেহেতু উপসের সময় খাবারের জন্য আদর্শ বিকল্পগুলি স্বাস্থ্যকর নাও হতে পারে, তাই আপনি আপনার স্বাস্থ্যের সঙ্গে আপোস না করে আপনার ক্ষুধা মোকাবেলার জন্য কিছু রেসিপি চেষ্টা করতে পারেন।

সেগুলি কী কী? 

• বানানা ওয়্যাল নাট স্মুদি : এটি সহজেই বানানো যায় এবং সহজেই পেট ভর্তি করার জন্য উপযোগী। ইয়গর্ট, মধু, কলা এবং ওয়ালনাট একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন।  ব্যাস! তৈরি করুন খেয়ে নিন। পরিমাণ মত মিশিয়ে নিন অল্প মধু কিংবা ম্যাপেল সিরাপ। 

•  নারকেল মধু বল : পিনাট বাটার, মধু এবং নারকেল কড়া সঙ্গে সামান্য ময়দা মেশালে তৈরি এই সহজ খাবারটি। পিনাট বাটার এবং মধু, ময়দা মিশিয়ে একটি মসৃন পেস্ট তৈরি করুন। তাতে মিশিয়ে নিন সামান্য জল। হাতে পাকিয়ে রোল করে নিন। নারকেল কোড়ার মধ্যে ফেলে আরেকবার কোট করে নিন।

Carrot Oats kheer Recipe by Neetha Venkatesh - Cookpad
ওটস ক্ষির

 • ওটস ক্ষির : সাধারণ ওটস সকলেই খান। তবে একটু মিষ্টি তবে স্বাস্থ্যকর খেতে হলে এটি দারুন। প্যানে ঘি গরম করুন ওটস দিয়ে হালকা ভেজে নিন। দুধ দিয়ে দিন ভাল করে ফোটান। ওটস নরম হওয়া অবধি অপেক্ষা করুন। এরপর ভ্যানিলা এসেন্স অ্যাড করতে পারেন। কিংবা ড্রাই ফ্রুট অথবা ক্ষীর যোগ করতে পারেন। 

• ফল এবং মিক্সড দানা : চিয়া বীজ যদি সহজেই উপলব্ধ হয় তবে এটি সঙ্গে রাখুন। ফল এবং তার সঙ্গে থাকবে খেজুর অল্প কটা কাজু বাদাম। দুধ ফুটিয়ে নিন। অল্প একটু সুইট ক্রিম বিট করে নিন। দুধের ভেতর ফলগুলো ভিজিয়ে নিন সঙ্গে ক্রিম এবং চিয়া বীজ যোগ করুন। প্রচন্ড মাত্রায় ফাইবার সমৃদ্ধ একটি খাবার এবং সহজেই পেট ভরে। তাই অবশ্যই এটি ট্রাই করবেন। 

• গ্রিন টি সঙ্গে ব্রাউন ব্রেড : এটি ভীষণ উপযুক্ত একটি খাবার। সহজেই এবং খুব তাড়াতাড়ি সম্ভব এটি বানানো। ব্রাউন ব্রেডের সঙ্গে পিনাট চকোলেট বাটার লাগাতেই পারেন। এবং এক কাপ লেবু যুক্ত গ্রিন টি। শরীরের উপযোগী এবং দারুন কার্যকরী। খিদে মেটাতে সহায়ক। 

• খই মুড়কি ফালুদা : অবাক লাগছে শুনতে? দুটিকে একত্রে দুধ দিয়ে ভিজিয়ে নিন। কুচি কাজু এবং খেজুর যোগ করতে পারেন এবং যে ফলটি আপনি পছন্দ করেন সেটিও যোগ করতে পারেন। খেয়েই দেখুন না! কেমন লাগে! 

তাহলে এইবার পুজোতে একেবারেই নো উপোস!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These fruit bowls and sweet dishes will be the new trend in pujo

Next Story
মানসিক কারণেও কি কোভিড পরবর্তীতে হার্টের সমস্যা হতে পারে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com