scorecardresearch

বড় খবর

এই কাজগুলি অজান্তেই আপনার ত্বককে ভাল রাখে, জেনে নিন

মুখের চামড়া খুব নরম হয়, তাই সামলে!

প্রতীকী ছবি

সকাল বেলা ঘুম থেকে ওঠার পর রাতে শুতে যাওয়ার আগে পর্যন্ত – মানুষ প্রচুর ধরনের কাজ করে থাকেন। শুধু তাই নয় অজান্তে বেশ কিছু এমন ধরনের কাজ করেন যেগুলি আপনার পক্ষে ভাল প্রমাণিত হতে পারে। হয়তো বাড়ির বড়দের থেকে সেই সম্পর্কে শুনেছেন কিন্তু এর আগে একেবারেই দৃষ্টি দেওয়া সম্ভব হয়নি।

স্কিনের সঙ্গে শরীরের অভ্যন্তরীণ সংযোগ খুবই বেশী। নানা ধরনের অভ্যাস হোক কিংবা খাবার দাবার মানুষের প্রতিটি দৈহিক অঙ্গ এবং তাদের পারস্পরিক যোগ কিন্তু খুব তৎপরতার সঙ্গে একে ভাল রাখে। যে কাজগুলি আপনাকে অজান্তেই ভাল রাখে তার মধ্যে;

সকালবেলা দাঁত মাজার পরে মুখ পরিষ্কার করা। এতে টুথপেস্ট এবং অন্যান্য নোংরা সহজেই পরিষ্কার হয়ে যায়। এছাড়াও মাড়ির ওপরে জলের ঝাপটা ভাল কাজ করে।

নিজের স্বার্থে দুটো তোয়ালে ব্যবহার করাও উচিত। অর্থাৎ মুখ মোছার জন্য একটি এবং গা হাত পা মোছার জন্য একটি। কারণ মুখের চামড়া একেবারেই নরম হয়। এতে আলতো ভাবে কাজ করতে হয় তাই নরম তোয়ালে হলেই ভাল।

যাদের ব্রণর সমস্যা বেশি, তাদের প্রতিদিন তোয়ালে পরিষ্কার করা উচিত। একে নরম রাখা দরকার। বলা উচিত, প্রতিদিন একে পরিবর্তন করা দরকার।

দিনের শেষে ত্বক পরিচর্যায় একেবারেই খামতি রাখবেন না। অর্থাৎ, ক্লিনজিং অথবা ময়েশ্চার রাখতে ভুলবেন না একেবারেই।

সপ্তাহের শেষে বিছানার সামগ্রী বদলে ফেলুন। এতে লুকিয়ে থাকা ধুলো কিংবা অন্যান্য আবর্জনা স্কিনের পক্ষে খুব খারাপ এমনকি, মানুষের হাঁপানি জাতীয় সমস্যা দেখা দিতে পারে।

গরম জল মুখে একেবারেই দেবেন না। এতে স্কিনের অবস্থা খারাপ হতে পারে। শুকিয়ে যাওয়া থেকেই রুক্ষ ভাব দেখা দিতে পারে।

ব্রণর দাগ, সহজেই তোলার চেষ্টা করুন নয়তো এর থেকে দাগ একেবারেই বসে যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These good habits can cure your skin for sure