বড় খবর

শীতকালের কফিতে এই পাঁচটি উপাদান দিলেই, শরীর গরম থাকবে

কফি খেলেই হল না, শীতকালে গরম থাকা প্রয়োজনীয়

প্রতীকী ছবি

শীতকাল মানেই গরম থাকার অভিপ্রায়! শরীর যদি একটু বেশি গরম থাকে তাহলে আর ক্ষতি কি? এই সময় চা কফি খাওয়ার ধুম একেবারেই বেড়ে যায়, বিশেষ করে কফি। এমন অনেকেই আছেন যারা শীতকাল মানে কফি খাওয়াই পছন্দ করেন। তবে শুধু কফি নয়, এর সঙ্গে এমন কিছু আপনি যোগ করতে পারেন যেগুলি সত্যিই কফির স্বাদ এবং আপনার শরীরকে গরম রাখার ক্ষমতা আরও বাড়িয়ে তোলে। 

বেঙ্গালুরুর Something Brewing এর কর্ণধার অভিনব মাথুর বলেন, এমন কিছু কিছু খাদ্য উপাদান রয়েছে যেগুলি আপনার শরীরের পক্ষে বেজায় কার্যকরী। একঘেয়েমি কফি তো অনেকেই খান, তবে একটু অন্যরকম হলে নিশ্চই মন্দ হয় না? 

দারচিনি : দারচিনি মশলা হিসেবে বেশ স্বাদের এবং গন্ধের। কিন্তু এটি কফির ওপরে অল্প মাত্রায় ছড়িয়ে দিলেও তার স্বাদ যেমন বাড়বে তেমনই শরীর গরম রাখতেও বেশ ভাল এগুলি। দারচিনি শরীরের মধ্যে সঠিক মাত্রায় প্রদাহ সৃষ্টি করতে পারে ফলেই এটি বেশ কার্যকরী। 

Hot chocolate - Wikipedia

চকলেট : এটি কে পছন্দ করেন না? চকলেট এমন একটি খাবার জিনিস যেটি কফিতে বেশ স্মুথ ভাব প্রদান করে। বিশেষ করে মিল্ক চকলেট কিন্তু কফির সঙ্গে মিশে দারুণ স্বাদ যেমন তৈরি করে তেমনই এর কোকো পাউডার এর কারণে বেশি ভাল গরম করতে পারে শরীর। 

আদা : আদা কফিতে থাকলে তার গুণ আলাদাই ভাল হয়। কারণ হিসেবে বলা যায়, এটি স্বাদের সঙ্গে সঙ্গে এতই শারীরিক শক্তি বৃদ্ধি করতে সক্ষম – অর্থাৎ এনার্জি বৃদ্ধি করে। কফির মধ্যেই ব্রিউ হিসেবে এটি দারুণ! তাই ট্রাই করে দেখতে পারেন। 

পুদিনা অথবা পিপারমিন্ট : পিপারমিন্ট নিজে থেকে বেশ সুদিং এবং ঠান্ডা প্রকৃতির। তবে পুদিনার সঙ্গে অল্প একটু ক্রিম মিশিয়ে কফি খাওয়া বেশ ভাল। প্রচন্ড শীতে সকালবেলা এটি খেলে আপনি যেমন এনার্জি পাবেন তেমনই শক্তিও বজায় থাকবে। 

তাহলে আজ থেকে কফি নতুন ভাবে খাওয়া শুরু করতে পারেন, শীতে আরাম পাওয়া খুব দরকারি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These ingredients can make your coffee and body both warm

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com