বড় খবর

শারীরিক ভাবে দুর্বল? তবে এই খাবারগুলি কাজে দেবে

রোগ থেকে সেরে উঠলেই এগুলি খাওয়া মাস্ট!

মন ভাল রাখুন

বর্তমানে ভাইরাসের জের এবং মানুষ সবসময়ই একরকম আতঙ্কে। তারা শরীরের সঙ্গে সঙ্গেই মানসিক ভাবে দুর্বল হয়ে পড়ছেন ফলেই থাকছে নিরন্তর সমস্যা।  এমন অনেকেই আছেন যারা জানাচ্ছেন যে শরীর সুস্থ হওয়ার কিছুদিনের মধ্যেই মানসিক সমস্যা দেখা দিচ্ছে। মানুষ নিজেকে আগের সঙ্গে মেলাতে পারছেন না। এমন অবস্থায় কী করা উচিত? 

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ মার্ক হেইমন বলছেন, দৈহিক ভাবে হোক কিংবা মানসিকভাবে আমরা সবসময়ই খাবারের দিকে ছুটি। আর এইসময় খাবারের থেকে বেশি কমফর্ট মানুষকে কিছুই দিতে পারে না। এতে যেমন স্ট্রেস কমে ঠিক তেমনই ডোপামাইন ক্ষরণে মন এবং মানসিক দুইই ভাল থাকে। তাই রোগ থেকে সুস্থ হওয়ার পরে অবশ্যই ভালমন্দ খাওয়াদাওয়া করতেই হবে। 

বিশেষ করেই ফার্মেন্টেড খাবার খাওয়ার কথা তিনি বলেন। অর্থাৎ সঠিক উপায়ে ফাঁপানো খাবার। সঙ্গেই প্রো বায়োটিক খাবার অবশ্যই খাবেন। বিশেষ করে করোনা থেকে সুস্থ হয়েই মাইক্রব যুক্ত খাবার খাওয়া অবশ্যই দরকার। সারা সপ্তাহের খাবারে এটি লিস্টে রাখতেই হবে। 

সামুদ্রিক মাছ এবং খাবার অবশ্যই দরকার। বিশেষ করে ওমেগা থ্রি সম্পন্ন খাবার আপনার অবশ্যই খাওয়া উচিত। ফিস অয়েল মানসিক শান্তি ফিরিয়ে আনতে পারে। হরমোনের ক্ষরণের যাত্রা সঠিক করে। এছাড়াও হজমের মাত্রা বাড়িয়ে তোলে। 

ফাইবার সমৃদ্ধ খাবার অবশ্যই এই সময় খাওয়া দরকার। ফাইবার স্নায়ুকে চাঙ্গা করে তোলে এবং মানসিক কর্মদক্ষতা বাড়িয়ে তোলে। সবজি পাতি কিংবা শস্যদানা সংক্রান্ত খাবার অবশ্যই খাওয়া দরকার। তবেই শরীর ভাল থাকবে। 

প্রদাহ কম করতে পারে এমন অ্যান্টি ইনফ্লেমেটরি খাবার অবশ্যই খাওয়া দরকার। শরীর যদি শান্ত থাকে তবেই কিন্তু আপনার পক্ষে ভাল। যেমন হলুদ, ডাবের জল এতেও ট্রমা কমবে বইকি বাড়বে না। 

মানসিক ভাবে এবং শরীরকে চাঙ্গা রাখতে  উচ্চ পাওয়ারের মাল্টি ভিটামিন অবশ্যই শরীরে দরকার। শরীরকে সাপোর্ট দিতে এগুলো খুব কার্যকরী। সুতরাং উদ্বেগ এবং অশান্তি কাটাতে গেলে শরীরের পক্ষে মাল্টি ভিটামিন কিন্তু খুব দরকার। তাই খাবার দাবারে ফোকাস থাকুন, মন ভাল থাকলে মস্তিষ্ক ভাল থাকবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These kind of food can build your immunity

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com