এই স্কিনকেয়ার হ্যাকগুলি আদৌ কাজ দেয়? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

অজান্তেই ক্ষতি হচ্ছে না তো আপনার ত্বকের?

প্রতীকী ছবি

একটু ভেবে দেখুন তো, সারাদিনে আপনি ঠিক কী পরিমাণে সুন্দর এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য চেষ্টা করেন। নানা ধরনের ত্বকের সমস্যা থেকে সুস্থ এবং মসৃন ত্বকের কারণে এমন অনেকেই বিভিন্ন স্কিনকেয়ার রুটিন মেনে চলেন। তবে আদৌ কী ভেবে দেখেছেন এগুলি সত্যিই কাজ দেয় কি না? 

ব্রণ হোক অথবা ত্বকের দাগ, মানুষের কাছে টিপসের শেষ নেই। আর আপনিও না জেনে শুনে সেগুলি দিব্য ব্যবহার করে যাচ্ছেন। আদৌ কাজ করছে কিনা সেই সম্পর্কে আপনি জানার চেষ্টাও করেন না। চিকিৎসক এবং ডার্মাটোলজিস্ট আঁচল পান্থ বলেন, এমন অনেক স্কিনকেয়ার হ্যাক আছে যেগুলি মানুষ না জেনেই শুধু লোকের মুখে শুনে ব্যবহার করে যাচ্ছেন। এগুলি কিন্তু স্কিনের পক্ষে ভাল নয়! বরং আপনার ত্বকের অবস্থা আরও খারাপ করে দিতে পারে। 

তিনি এমন পাঁচটি হ্যাক সম্পর্কে ধারণা দিয়েছেন যেগুলি অবধারিত বন্ধ করা উচিত, নইলে কিছুই কাজ দেবে না। ঝটপট দেখে নিই সেগুলি কী কী : 

মুখের কালো দাগ তুলতে পাতিলেবু, এটি কিন্তু একেবারেই কাজ করে না। তার কারণ হিসেবে বলা যায়, লেবুতে ব্লিচ করার গুণ থাকলেও কিন্তু এটি ত্বককে আরও সেনসেটিভ করে তোলে। ফলেই সূর্যের তাপে দাগ আরও বাড়তে থাকে, স্কিনে ছড়িয়ে পড়তে থাকে।  

বগলের কালো দাগ তাড়াতে বেকিং সোডা। এটি কিন্তু স্কিনের দাগ আরও গাঢ় করে তোলে। বলা উচিত স্কিনকে ওপর থেকে ঝলসে দিতে পারে। তাই এটিও ব্যবহার না করা ভাল। 

ব্রণ কমাতে টুথপেস্ট একেবারেই ব্যবহার করবেন না। এটি ত্বককে জ্বালিয়ে দিতে পারে। ত্বক আরও ধ্বংস হয়ে যাবে। এবং সেই ব্রণ থেকে ক্রমাগতই কালো ছোপ পড়তে থাকবে। এছাড়াও অনেকেই স্টেরয়েড ব্যাবহার করেন ব্রণ কমাতে, এতে কিন্তু চামড়া আরও পাতলা হয়ে যায় তাই ভুলেও এটি করবেন না।

ফর্সা ত্বক পেতে গেলে গুঁড়ো দুধ একেবারেই কার্যকরী নয়। যেকোনও সাদা কিছু মানেই সেটি আপনাকে ফর্সা করতে পারে না। তাই এটি সম্পূর্ণ ভুল ধারণা। কোনও লাভ পাবেন না। 

তিল কিংবা মোলের ওপর অ্যাসিড একেবারেই প্রয়োগ করবেন না। এর থেকে নিজের ত্বককে বাঁচিয়ে রাখুন। নয়তো জ্বলে যাবে কোষগুলি। উল্টে তিল দুর হবে না। 

পুরনো পন্থাকে বিসর্জন দিন, এসবে কান দেবেন না। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These skincare myths and hacks will not work as said

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকেA women working in a desk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com