scorecardresearch

বড় খবর

একনাগাড়ে অনেকক্ষণ বসে থাকেন? তবে এই ব্যায়ামগুলো কাজে দেবে

এই ব্যায়ামগুলি আপনাকে ব্যাথা থেকে আরাম দিতে পারে

morning exercise - health
প্রতীকী ছবি

বর্তমান পরিস্থিতিতে বাড়িতে বসে কাজ করার মত মানুষের সংখ্যাই বেশি। এবং একনাগাড়ে বসকে থাকতে থাকতে শিরদাঁড়া থেকে মাসেল পেন সবকিছুই কিন্তু আলাদা জায়গা নিয়েছে। মানুষ নতুন নতুন অনেক রোগের সম্মুখীন হচ্ছে, তার সঙ্গে ব্যথা বেদনা কিন্তু বেড়েছে প্রচন্ড মাত্রায়। কম করে ৬/৭ ঘণ্টা মানুষ একই জায়গায় বসে থেকে শুধু হাতের রিস্ট চালনা করার কাজ। বাড়ছে স্থূলতা এবং অন্যান্য রোগের মত সমস্যা। 

চিকিৎসকরা বলছেন, ৩০ মিনিট কাজের পর ৫ মিনিট দাঁড়ানো কিংবা ঘুরে আসা এগুলি স্বাভাবিক! এবং এটাই করা উচিত। শরীরের পেশীগুলো সক্রিয় রাখা খুব দরকার, নয়তো এতে মরচে পড়তে আর বেশি দেরি নেই। তাই যারা বাড়িতে বসে সবসময় কাজ করছেন, তাদের জন্য বেশ কিছু স্ট্রেচিং কিংবা ব্যায়াম কাজে আসতে পারে। তবেই মঙ্গল! 

Heart Opening Yoga Poses for Better Posture
চেস্ট ওপেনার

চেষ্ট ওপেনার : এই ব্যায়াম করলে শিরদাঁড়া এবং তার সংলগ্ন পেশীগুলো কে সক্রিয় করতে পারে। পিঠে অসহ্য ব্যথা হলে এটি বেজায় কাজে দেবে। কীভাবে অভ্যাস করবেনঃ  

হাঁটুর ওপর ভর করে আধা বসুন। পা যেন পেছনে মাটি স্পর্শ করে থাকে। আঙ্গুলগুলি সমান রাখুন। কিছুটা পেছনদিকে বডিকে বেন্ড করুন। চেষ্টা করবেন হাত গুলি পেছনে পায়ের কাছাকাছি জায়গায় গিয়ে জড়ো করতে। ৩/৪ সেকেন্ড একভাবে থেকে ছেড়ে দিন। একবারে ৫ সেট এটি করতে হবে। 

Change Up Your Practice: 4 Not-So-Typical Yoga Poses to Stretch Your Quads and Strengthen Your Hamstrings | YogaUOnline
লাউঞ্জ স্ট্রেচ

লাউঞ্জ স্ট্রেচ : স্ট্রেচিং এর অন্যতম জনপ্রিয় এটি। খেয়াল রাখতে হবে কোমর এবং পায়ের পেশী গুলোকে চালনা করতে হলে এটি বেশ দরকারি। সঙ্গেই রক্ত চলাচলে এটি বেশি সক্রিয়। কীভাবে করবেনঃ

গোড়ালির ওপর ভর করে দাড়ান। দুই পায়ের মধ্যে যেন দূরত্ব থাকে। চেষ্টা করবেন, হাত যেন কোমরে থাকে। 

বডিকে সামনের দিকে এগিয়ে দিন এবং ডান পায়ের ওপর ভর করেই আসতে আসতে বসুন। বা পা পেছনের যেন স্ট্রেচ অবস্থায় থাকে। হাত সামনের দিকে নিয়ে গিয়ে হাঁটুর ওপর রাখুন। কিছুক্ষণ একইভাবে থাকুন, পুনরায় করুন। 

Downward-Facing Dog: How to Practice Adho Mukha Svanasana
ডাউন ওয়্যার্ড ফেসিং

ডাউন ওয়্যার্ড ফেসিং : কাঁধ এবং ঘাড়ের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এটি বেজায় ভাল। সঙ্গেই পায়ের গোড়ালি এবং কোমরের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন। কীভাবে করবেনঃ

সোজা হয়ে দাঁড়ান। গোড়ালি উচু করুন। হাত মাথার উপর নিয়ে যান। আস্তে আস্তে বডি সামনের দিকে বেন্ড করুন। হাত যেন সোজা থাকে। V আকৃতির বডি উপস্থাপন করুন। হাত মাটিতে ভর দিয়ে রাখুন। ঘাড় সোজা রাখবেন। চেষ্টা করবেন যেন টান পরে, ৪/৫ সেকেন্ড পর ছেড়ে দিন। 

সুস্থ থাকতে হলে এগুলি অভ্যাস করতেই হবে, নইলে মুশকিল, আরও বেশি করে হাত পা অসাড় হয়ে যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These stretching can reduce your back pain