scorecardresearch

বড় খবর

এই উপসর্গগুলি দেখলেই ডায়েট বন্ধ করুন, নইলে বিপদ!

ডায়েটের কারণে যেন বিশাল ক্ষতি না হয়

প্রতীকী ছবি

ডায়েটের অর্থ স্বাস্থ্যকর, পুস্টিযুক্ত খাবার। অর্থাৎ যাতে সবধরনের উপাদেয় মজুত থাকবে। কিন্তু কিছু কিছু মানুষ ডায়েটের নামে এমন কিছুই শুরু করেন যার থেকে শরীর আরও বেশি খারাপ হতে শুরু করে। এবং সেইসময় বেশ কিছু লক্ষণ দেখা যায়, যেগুলি বোঝা মাত্রই ভয়ঙ্কর মাত্রার ডায়েট একেবারেই বন্ধ করা উচিত।

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ মহিমা সাথিয়া বলছেন, ডায়েটের কবলে অনেক মানুষ অনেক ধরনের ভুল করেন। সঠিক ওজনের পরিবর্তে রোগা হতে গিয়ে এমন কিছু কান্ড করে বসেন যেগুলি আদতেই শরীরের পক্ষে ঠিক নয়। একেবারে বাঁধাধরা খাবার, অল্প পরিমাণ ক্যালোরি ইনটেক থেকে অবশ্যই নানা ধরনের সমস্যা শরীরে দেখা দিতে পারে।

ডায়েটে খাবারের সঙ্গে সঙ্গে মানসিক এক পরিবর্তন লক্ষ্য করা যায়। অনেক ধরনের খাবার থেকে বঞ্চিত সেই মানুষের মন খারাপ থাকা খুব স্বাভাবিক। তাই চিকিৎসকরা এমনও বলেন যদি মন থেকে ডায়েট না করতে পারেন তবে অবধারিত এই কাজ বন্ধ করা উচিত।

কী ধরনের পরিবর্তন মানবদেহে দেখা যায়?

সম্পূর্ণটাই মানসিক এক পরিবর্তন। এক ধরনের ভয় কাজ করে সকলের মধ্যে।

অনেকেই এমন মনে করে যে শুধু খাবারের দিকে তাকিয়ে থাকলেই ওজন বেড়ে যাবে। সেই ভয় নিজের শরীরের প্রয়োজনীয় খাবার টুকুও অনেকেই খায় না।

অনেকেই বেশিরভাগ দিন উপবাস দিতে পছন্দ করে। দিনের বেশিরভাগ সময় না খেয়ে থাকেন শুধু ওজন বাড়বে এই ভয়ে।

অতিরিক্ত বেশি শরীরচর্চা এর মধ্যে অন্যতম। যেটুকু ক্যালোরি আসে তার থেকে বেশি ক্ষরন করার চেষ্টায় থাকে অনেকেই। ডায়েটে নিয়ে একধরনের আলাদরকম আতঙ্ক থাকে।

সবশেষে, মেনস্ট্রুয়েশন সাইকেলে অনেক পরিবর্তন দেখা যায়। নয়তো অনেক মাসের বিরতি কিংবা তারিখের গোলমাল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These symptoms and you should stop to do diet