scorecardresearch

বড় খবর

সুস্থ থাকার পাসওয়ার্ড, শরীরের গোপন কথা জেনে নিন

ভাল থাকার রহস্যগুলি জনে নিন

সুস্থ থাকার পাসওয়ার্ড, শরীরের গোপন কথা জেনে নিন
প্রতীকী ছবি

সুস্থ থাকতে অনেকেই অনেক কিছু বলে থাকেন। এটা খেতে হয়, ওটা খেতে হয় এটা না করলেই নয় আরও কত কি! কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে একদম হাতে গোনা কয়েকটা টিপস কিন্তু সবথেকে বেশি কার্যকরী হতে পারে। সেগুলো যেমন কম সময়ে সম্ভব তেমনই খরচ একেবারেই প্রয়োজন হয়না। ধারণা দিচ্ছেন চিকিৎসক সু। 

ডার্মাটোলজিস্ট সু বলছেন, এগুলি যেকোনও স্কিনের চিকিৎসকদের ক্ষেত্রে সবথেকে বড় রহস্য যে তারা ঠিক কিভাবে সুস্থ থাকেন অথবা পারফেক্ট থাকেন। সেই বিষয়ে তারা বেশ কিছু নির্দেশ কিংবা রুটিন অবশ্যই প্রতিদিন মেনে চলেন যেগুলি তাদের পক্ষে যথেষ্ট ভাল প্রমাণিত হতে পারে। এবং এগুলি সকলের মেনে চলা উচিত। 

প্রতিদিনের রুটিনে বেশকিছু যেমন অ্যাড অন করা উচিত তেমন কিছু কিছু কমানো উচিত, অভ্যাস বদলানোর চেষ্টা করা উচিত। যেমন ;

প্রথমেই সারাদিনে সঠিক পরিমাণে তিন থেকে চার লিটার জল খাওয়া অবশ্যই জরুরি। দরকার পড়লে ফ্লুইড জাতীয় খাবার খাওয়া খুব দরকারী। মনে রাখতে হবে, মৌরি জল কিংবা ডাবের জল এগুলি খাওয়া কিন্তু বেশ ভাল। 

দ্বিতীয়, স্নান করার সময় গরম জল ব্যবহার করা উচিত নয়। গরম জল স্কিনের ক্ষেত্রে কিংবা চুলের ক্ষেত্রে খুব খারাপ প্রমাণিত হতে পারে। তাই এই বিষয়টিকে একেবারেই ত্যাগ করা ভাল। স্কিন থেকে শরীরের প্রদাহ সবক্ষেত্রেই গরম জল খুব খারাপ। 

তৃতীয়, সাধারণ প্লাস্টিকের চিরুনি নয়। রোজউড দিয়ে বানানো চিরুনি কিন্তু চুলের পক্ষে যেমন ভাল হয় তেমনই স্ক্যাল্পের জন্য ভাল প্রমাণিত হতে পারে। চুলের সঙ্গে মাথার কোষ কিন্তু বেশ সম্পর্কিত। তাই একে খেয়াল রাখতে হবে। 

চতুর্থ, প্রতিদিন ঘুমের আগে মেকআপ তুলে ফেলার চেষ্টা করতেই হবে। যতই শরীর দুর্বল থাকে কিন্তু মেকআপ না তুলে একেবারেই ঘুমানো উচিত নয়। নইলে স্কিনের সমস্যা একেবারেই মারাত্মক সমস্যা করতে পারে। 

পঞ্চম, মুখের সঙ্গে সঙ্গে ঘাড়, গলা এবং অবশ্যই কানের দিকে ময়েশ্চারাইজার ব্যবহার করা খুবই দরকার। কানের পর্দা অনেকসময় গরম থাকে, সেটিকে জল দিয়ে ভাল করে মুছে নিয়ে তারপরে ক্রিম লাগানো খুব দরকার।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These tips and tricks will work for your healthy leaving