বড় খবর

অত্যাধিক চুল পড়ার কারণ হতে পারে এই দুটি অভ্য়াস! আজই বদলান

দুই অভ্যাসের জেরেই চুল খোয়াচ্ছেন না তো?

প্রতীকী ছবি

চুল পড়া নিয়ে দুঃখের শেষ নেই। কতকিছুই না ব্যবহার করে দেখে নিলেও এই সমস্যার সমাধান নেই। আর হাজার চিন্তার কারণে দিনের পর দিন এই সমস্যা বাড়ছেই। তারমধ্যে শীতের শুরুতে এমনিও চুল পড়ার সম্ভাবনা একটু বেশিই। চুল পড়ে পড়ে একেবারেই নিচ সরু হয়ে যাওয়ার জোগাড়। তবে ভুল আপনাকে দিয়েই হচ্ছে না তো? 

এমনিতেও এখন দূষণের যুগে দাঁড়িয়ে চুলের সমস্যা থাকা খুব স্বাভাবিক। তারপরেও আপনার নিজস্ব গাফিলতি এবং ভূজরুকির কারণেও কিন্তু হতে পরে এই সমস্যা। অন্তত বিশেষজ্ঞ গুর্ভিন ওয়ারাইচ তাইই বলছেন। তার মতে বেশ কিছু মিথ মানুষ বিশ্বাস করেন যেগুলি চুলের জন্য খারাপ। আর সেগুলিতে রাশ টানলেই কিন্তু আপনার চুল পড়ার সমস্যা অনেক কমবে। 

প্রথম হল, টাইট করে বাঁধা চুল যেমন পনিটেল অথবা খোঁপা। কারণ এর থেকেই ট্রাকশন আলোপিশিয়া সৃষ্টি হতে পারে এবং যার ফলেই চুলের গোঁড়া আলগা হতে থাকে। এবং অনেকক্ষণ ধরে চুল বাঁধা থাকলেই এর পরিমাণ কিন্তু বাড়তে পারে এবং গোছা গোছা চুল ওঠা খুব সাধারণ ব্যাপার। এমনকি চুলে টান পড়ার কারণে স্ট্রেন ফলিকলগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই ঢিলেঢালা ভাবে চুল বাঁধার অভ্যাস করুন। 

দ্বিতীয় হল, সারাদিনে একশ বার চুল আঁচড়ানো। এটি শুধুই কল্পনা প্রসূত, কোনও যৌক্তিকতা নেই। চুল ব্রাশ করা খুবই ভাল তবে জোড়ে এবং ঘনঘন আঁচড়ানো খুবই খারাপ। এতে চুলে ঘর্ষনের সৃষ্টি হয় এবং সেটি চুলের পক্ষে খারাপ। চুল নষ্ট হওয়ার পেছনে এটিও কিন্তু দায়ী। এবং আরেকটি বিষয় ভেজা চুল একেবারেই আঁচড়াবেন না। এতে চুল বেশি ঝরে যাবে। 

তবে, আর কিন্তু এই দুটি কাজ করা যাবে না! নাহলে চুল নিয়ে সমস্যার একেবারেই শেষ হবে না!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These two habits can causes hair loss

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com