বড় খবর

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? এই চটজলদি সুস্বাদু রেসিপিগুলি শিখে নিন

বানাতে খাটুনি নেই। অথচ স্বাদেও অতুলনীয়। ভাইরাসের সঙ্গে লড়তে এই রেসিপিগুলো আপনার কাজে লাগবেই।

easy lunch recipe, healthy food, one pot meal, bengali news today, lifestyle
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই চটজলদি সুস্বাদু লাঞ্চ রেসিপি ট্রাই করুন

হেলদি আর ফিট থাকতে এই সহজ রেসিপিগুলো একদম উপযুক্ত। শরীর সুস্থও থাকবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে! ফিট অ্যান্ড ফাইন থাকতে কে না চায়, কিন্তু তার পাশাপাশি সুস্থ থাকাও ভীষণ মাত্রায় প্রয়োজন। খেতে হয় পুষ্টিকর খাবার এবং প্রয়োজন
পরিপোষক পদার্থযুক্ত খাদ্যের। বর্তমানে ভাইরাসের সঙ্গে যুঝতেও শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো প্রয়োজন।

সারাদিনের ব্যস্ততা এবং পরিশ্রম অনেকসময় ক্ষুধামন্দা সৃষ্টি করে। খাবারে অরুচিও আসতে পারে। তবে নির্দিষ্ট সময়ে খাবার না খাওয়া শরীরের পক্ষে একদম ঠিক নয়। শরীরের ক্লান্তি মেটাতে শুধু ঘুম নয়, তার সঙ্গে প্রয়োজন প্রোটিন, ক্যালসিয়াম, যথাযথ ক্যালরি-যুক্ত খাবারও। তাই মধ্যাহ্নভোজে চটজলদি বানানোর জন্য এই রেসিপিগুলি দারুন উপকারী।

নিউট্রিশনিস্ট রুজুতা দিবাকর, তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ভিডিওর মাধ্যমে জানান, এরকম একটি পুষ্টিকর খাবার হল- কার্ড রাইস বা টকদই ভাত। এটি শুধু সুস্বাদু নয়, তাছাড়াও যথেষ্ট স্বাস্থ্য সমৃদ্ধ। এতে ভরপুর মাত্রায় ক্যালসিয়াম, ভিটামিন এবং খনিজ থাকে। শরীরের এনার্জি এবং ইমিউনিটি দুই-ই বৃদ্ধি করতে কাজ দেয়। এটি সহজেই হজম হয়। এক বাটি ভাত, সঙ্গে দুই থেকে তিন চামচ টকদই এবং রক সল্ট বা বিটনুন।

[আরও পড়ুন: ওজন কমানোর পাশাপাশি ত্বক-চুলেও জেল্লা ফেরান, রইল টিপস]

তবে শুধু কার্ড রাইস নয়, স্লো কুক চিকেন স্যুপও বেজায় কার্যকারী। পছন্দ মতো সবজি তার সঙ্গে চিকেন অল্প একটু মাখন দিয়ে প্রথমে ফ্রাই করে নিয়ে, স্বাদমতো নুন আর গোলমরিচ দিয়ে প্রেসারে সেদ্ধ করলেই একদম তৈরি। রাইস বা পাউরুটি যে কোনো কিছু দিয়ে খাওয়া যেতে পারে।

ওয়ান পট মিলও বেজায় উপকারী। চটজলদি বানানোও যায়, আবার পুষ্টিকরও। ভাত, দু’ পিস চিকেনের টুকরো, একটি সেদ্ধ ডিম। ফুল প্লেট মিল সঙ্গে প্রোটিন আর ইমিউনিটির সম্ভার। চিকেন এবং ডিম সেদ্ধ করে নিয়ে, পছন্দমতো মশলা দিয়ে ভাতের এর সঙ্গে মিক্স করে নিলেই তৈরি।

মধ্যাহ্নভোজ ভাল করে করা উচিত। স্বাস্থ্যকর খাবার শরীরে এনার্জি যেমন জোগায়, তেমনই মন ভালো রাখতেও সাহায্য করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: This easy lunch recipe will boost immunity improve energy levels

Next Story
রঙের মরসুমে ওরাও রঙীন- প্রোজেক্ট সোনাগাছি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com