পেলেন পদ্মবিভূষণ, সঙ্গে ২১ কোটি!

ভারতের কর্পোরেট ক্ষেত্রে তাঁর অবদানের জন্য সম্প্রতি দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন মনিভাই।

By: Updated: January 29, 2019, 06:23:38 PM

বুক পকেট সামলাতে গিয়ে বুকের বাঁ দিকটার কোনো হিসেব রাখেননি, এমন কথা তাঁকে নিয়ে বলা যাবে না মোটেও। বলছি চলতি বছরে পদ্ম বিভূষণে সম্মানিত হওয়া অনীল মনিভাই নায়েকের কথা। ভারতের অন্যতম বড় নির্মান সংস্থা লার্সেন অ্যান্ড টুবরো (এল অ্যান্ড টি)-র নন একজিকিউটিভ চেয়ারম্যান নায়েক। ৫০ বছরের দীর্ঘ কর্ম জীবনে একটাও ছুটি নেননি অনীল মনিভাই। তার বদলে মিলেছে পুরস্কার। সেই কারণেই শিরোনামে এসেছেন নায়েক।

anil manibhai naik ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস

পেশায় ইঞ্জিনিয়র মনিভাই নায়েক পাঁচ দশকে একটিও ছুটি নেননি। কর্ম জীবন থেকে অবসর নেওয়ার পর তিনি প্রাপ্য ছুটির মূল্য বাবদ কত টাকা পেলেন জানেন? ৩০ লক্ষ মার্কিন ডলার। ভারতীয় টাকার হিসেবে যার মূল্য ২১ কোটি ৩০ লক্ষ। সংস্থার বার্ষিক রিপোর্ট অনুযায়ী ২০১৭-১৮ অর্থ বর্ষের শেষে জমে থাকা ছুটির বিনিময়ে অনীল নায়েক পেয়েছেন ১৯ কোটি টাকা।

আরও পড়ুন, অনিয়মিত আয় থেকে ঘটতে পারে হৃদরোগ, এমন কী মৃত্যুও: সমীক্ষা

ভারতের কর্পোরেট ক্ষেত্রে তাঁর অবদানের জন্য সম্প্রতি দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন মনিভাই।

১৯৬৫ সালে এল অ্যান্ড টি-তে কর্মজীবন শুরু করেন অনীল মনিভাই। বাবা ছিলেন গুজরাটের এক প্রাথমিক স্কুল শিক্ষক। বেতন এবং অন্যান্য সুবিধা মিলিয়ে সারা বছরে এল অ্যান্ড টি সংস্থা থেকে ১৩০ কোটি টাকা পেয়েছেন নায়েক। পাঁচ দশকের কর্ম জীবনে একটিও ছুটি না নেওয়ার ঘটনা নজিরবিহীনই বটে। তবে তার পেছনে অর্থ চিন্তা ছিল না নিশ্চয়ই। থাকলে সারা জীবনের মোট সঞ্চয়ের ৭৫ শতাংশ দান করে যেতে পারতেন? হ্যাঁ, সেরকমই ঘোষণা করেছেন নায়েক।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

This indian engineer earned 21 crore for not taking a single leave in 50 years69648

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X