বড় খবর

এই খাবারগুলি একসঙ্গে একেবারেই খাবেন না, নইলে বিপদ

খাবার জেনে বুঝে খান, নয়ত মুশকিল

এই খাবারগুলি অ্যাসিড তৈরি করতে পারে

যখনই খিদে পায় যা কিছু সঙ্গে অন্য কিছু একটা খেয়ে নিলেই হল? একেবারেই মাথায় থাকে না যে কোন খাবারটি একসঙ্গে খাওয়া উচিত আর কোনটি নয়? একে আয়ুর্বেদের ভাষায়  Virudha Ahara কিংবা বিরুদ্ধ আহার বলে। গোটা আয়ুর্বেদিক জগতে এমন কিছু খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে কিন্তু আপনার বিপদ ঘটবেই। আর সেগুলি সম্পর্কে জেনে রাখা দরকার। নইলে আপনিও মুশকিলে পড়বেন। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা ডিকসা ভাবসার বলেন, এই ধরনের খাবারগুলি কিন্তু শরীরের পক্ষে বেজায় খারাপ। এবং সাধারণ মানুষের অনেকেই জানেন না এই কম্বো গুলি সম্পর্কে, তাই আহারের ভুল বাহার থেকে নিজেকে সতর্ক রাখতে হবে। সেগুলি কী কী? 

প্রথমত, কোনোদিন দুধ মাছের সঙ্গে খাবেন না। কারণ দুধ একেবারেই ঠান্ডা খাবার এবং মাছ সাধারণত সকলেই গরম খান তাই এই কাজ করবেন। দুটি একসঙ্গে থাকলে রক্তপ্রবাহে বেশ সমস্যা হবে। শারীরিক দ্বুবিধা যেমন দেখা দেবে, তেমনই সাংঘাতিক পেটের সমস্যা হবে। আরেকটি হল, দুধের সঙ্গে নুন। এটি কিন্তু একেবারেই নয়। প্রচন্ড বাজে ভাবে কিন্তু আন্ত্রিক গোলযোগ ঘটতে পারে। তার সঙ্গেই মারাত্মকভাবে অম্বল এবং লিভারের সমস্যা দেখা দিতে পারে। 

দ্বিতীয়, কলা কোনওদিন দুধ, দই এবং বাটার মিল্ক এই খাবারগুলি একসঙ্গে নয়। এর থেকে হজম হবেই না। বরং দুধ কেটে ছানা হয়ে গিয়ে শরীর খারাপ হবে এবং টক্সিন তৈরি করতে পারে। সঙ্গেই ঠান্ডা লাগবে এবং অ্যালার্জির সমস্যা থাকতে পারে। 

তৃতীয়, দই সেটি মিষ্টি হোক কিংবা টক যাই হোক না কেন শীতকালে খাওয়া যেতেই পারে। তবে রাতের বেলা একেবারেই নয়। পরেরদিন থেকে গলা দিয়ে আওয়াজ বেরবে না বরং অসুবিধে হতে থাকবে। তাই প্রচন্ড গরমের পর থেকে দই খাওয়া কমিয়ে দিতে থাকুন। দুপুর বেলা খাওয়া গেলেও কমিয়ে দিন। এতে রক্ত জমাট বেঁধে আপনারই শরীর অসুস্থ হতে পারে। হাত পা ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। 

চতুর্থত, মধু কখনই গরম করে খাবেন না। এতে এর সব গুন একেবারেই ধুলিস্যাৎ। ভুলেও এই কাজ করবেন না। হজম করতে অসুবিধা সৃষ্টি করতে পারে। 

শেষ হল, সমপরিমাণে ঘি এবং মধু একসঙ্গে মিশিয়ে কোনওদিন কিছু খাবেন না। দুটি কিন্তু একসঙ্গে অ্যাসিডিটির প্রভাব বাড়িয়ে দিতে পারে। তাই এটি থেকে দূরে থাকুন। 

তাহলে এই ভুলগুলি আর করবেননা কিন্তু!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: This odd food combination will hurt your health

Next Story
শিশুদের বাজি পোড়াতে দিন, পরিবেশের জন্য নতুন কিছু ভাবুন – উপদেশ সদগুরুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com