বড় খবর

তিনটি এমন স্ট্রেচিং আপনাকে ব্যথা থেকে আরাম দেবে

ব্যাথা থেকে রেহাই পেতে ব্যায়ামে থাকুন

প্রতীকী ছবি

সারা শরীরে ব্যাথা বেদনার এখন একেবারেই শেষ নেই। আর যদি সেটি হয় মেরুদন্ড কিংবা পিঠে ব্যথা তবে আর দোষ কীসের? সারাক্ষণ মাথা নিচু করে কম্পিউটারের সামনে বসে থেকে কাজ হোক কিংবা পড়াশোনা অথবা সারাদিনে ফোন ব্যবহার করা, এরপর এই ব্যথা করা খুব স্বাভাবিক বিষয়। কিন্তু এর থেকে রেহাই পাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে সবারই। নয়তো কষ্ট শুধুই বাড়ে। 

আর এর থেকে আরাম পেটে গেলে ব্যায়াম কিংবা স্ট্রেচিং এর থেকে ভাল সুযোগ একটুও নেই। দীর্ঘদিন এই স্ট্রেচিং অভ্যাস করলেই ব্যথা থেকে বিরত থাকবে আপনার শরীর। নইলে কাজে বাঁধা, শরীরে অস্বস্তি এবং তার সঙ্গেই মানসিক চাপ। পুষ্টিবিদ রুযুতা দিবাকর এমন তিনটি ব্যায়ামের উল্লেখ করেছেন। একদম অল্প সময় তো বটেই সঙ্গে কাজের মধ্যে থেকে সময় বের করা খুবই সহজ। 

প্রথমটি হল, চেয়ারে বসে দুটি হাত সামনের দিকে এগিয়ে দিন। সামনেও যেন একটি হাতল যুক্ত চেয়ার অবশ্যই থাকে। এবার ধীরে ধীরে নিজের পিঠ সহ শরীর সামনের দিকে ঝুঁকিয়ে ফের পেছনে টেনে নিন, শরীর সোজা করুন। পা যেন নিচে আঙ্গুলের ওপর ভড় দিয়েই থাকে। এইভাবে ৫ বারের পর বিশ্রাম নিন। 

দ্বিতীয়টি, চেয়ারে বসে থাকা অবস্থাতেই একটু সামনের দিকে এগিয়ে আসুন। এবার শরীরের ওপরের অংশ ধীরে ধীরে ডানদিকে ঘোরাতে শুরু করুন সঙ্গেই যতক্ষণ পর্যন্ত ঘাড় ঘুরবে ততটাই। ৫ গুনে ছেড়ে দিন। 

তৃতীয়, হাত এবং পায়ের ওপর ভড় দিয়ে উবু হয়ে শুয়ে পড়ুন। স্পাইন যেন একেবারেই সোজা থাকে। মাথা সোজা এবং উচুঁ রাখুন। এবার ডান হাত ধীরে ধীরে সামনের দিকে প্রসারিত করুন সঙ্গেই বাম পা পেছনের দিকে উচুঁ করে ঠেলে দিন। পাঁচ গোনা হলে অপরদিকে একইভাবে করুন। এতে মেরুদন্ডে টান পরে ফলেই ব্যথা অনুভব কম হয়। রোজ অভ্যাস করলে এর থেকে আপনি সহজেই রেহাই পাবেন। 

ব্যায়ামের সঙ্গেই একনাগাড়ে বসে থাকার বিষয়টি দূরে সরান। মাঝে মধ্যে একটু উঠে দাঁড়ানো এবং শুয়ে থাকাও শরীরে দরকারি। এই সহজ স্ট্রেচ আপনাকে অনেক যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে তাই সময় করেই ব্যায়াম করতে থাকুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Three easy stretching tips can make your pain gone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com