scorecardresearch

বড় খবর

সুগারের সমস্যা? এই তিনটি অভ্যাসে রোগ থাকবে নিয়ন্ত্রণে

কিছু অভ্যাস এবং কিছু পরিবর্তন করলেই রাখতে পারেন শরীর একেবারে সুস্থ।

প্রতীকী ছবি

শরীরে ব্লাড সুগার মানেই তার সঙ্গে আসে নানান ধরনের রোগ। ধীরে ধীরে এক একটা অঙ্গ বিকল হতে শুরু করে। চোখ, কিডনি আর হৃদরোগের ঝুঁকিও থাকে ভীষণভাবে। শারীরিক সচলতা থেকে নানান খাবারের স্থগিতাদেশ এসব করেও অনেকেরই লাভ হয় না। কিন্তু সুস্থ থাকতে হলে ব্লাড সুগার রাখতে হবে কন্ট্রোলে, তাহলে? 

লোকের নানান কথা শুনে এখনও অবধি সুগার কমাতে অনেক কিছুই ট্রাই করে ফেলেছেন হয়তো। তবে বাদ দিয়েছেন কিছু আসল বিষয় যেগুলি শরীরে সাপেক্ষে করার দরকার ছিল। কিছু অভ্যাস এবং কিছু পরিবর্তন করলেই রাখতে পারেন শরীর একেবারে সুস্থ। ডায়েটিশিয়ান মানসী পরেছিয়া জানিয়েছেন, বেশ কিছু সহজ অভ্যাসের পরিবর্তন ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে বেশ সহায়ক। 

কী কী অভ্যাস পরিবর্তন দরকার?

খুবই সহজ এবং দৈনন্দিন স্বাভাবিক জীবনযাপনের সঙ্গে যুক্ত। 

প্রথম খাবার পরে ১৫ মিনিট হাঁটা দরকার। সুগার লেভেলের পরিবর্তনে এটি ভীষণ কাজ দেয়। এইসময়ে দেহে সবথেকে বেশি সুগার রক্ষণ বেশি হয়। তাই এটি ভীষণ উপযোগী। 

দ্বিতীয় অভ্যেসের মধ্যে দিনের শুরুতেই প্রথমে প্রোটিনযুক্ত খাবার খান। এতে পেট যেমন ভরবে তেমনই শরীরের অতিরিক্ত কার্বোহাইড্রেট ক্ষরণ হতেও সক্ষম। যার ফলে সুগার লেভেল ক্রমশই কমতে থাকবে। 

আরও পড়ুন কোভিডের পর চুল পড়ছে অত্যাধিক মাত্রায়? রইল কিছু টিপস

তৃতীয় অভ্যেসের মধ্যে, খাবারে পরিবর্তন আনুন। এমন খাবার খান যার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি না পেয়ে আয়ত্বে থাকবে। দুপুরের খাবার হোক কিংবা জলখাবার সুস্বাদু ও পুষ্টিকর খাবার অবশ্যই দরকার। তাহলে খাবারে কী কী গ্রহণ করবেন?

• চামোমাইল টি 

• আপেল 

• বরবটি

• আলমন্ড

• পালং শাক

• চিয়া বীজ

• হলুদ

তাই ভয় পাবেন না, শারীরিক অভ্যাসে বদল আনুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Three lifestyle habits to manage blood sugar levels