time and schedule of durga puja in kolkata: কখন শুরু ষষ্ঠী, কখনই বা শেষ, জেনে নিন এবারের দুর্গাপুজোর খুঁটিনাটি | Indian Express Bangla

কখন শুরু ষষ্ঠী, কখনই বা শেষ, জেনে নিন এবারের দুর্গাপুজোর খুঁটিনাটি

বিকেল ৪টা ২৪-এর মধ্যে মহাষ্টমীর সন্ধিপূজা শেষ করতে হবে।

কখন শুরু ষষ্ঠী, কখনই বা শেষ, জেনে নিন এবারের দুর্গাপুজোর খুঁটিনাটি

কার্যত মহালয়া থেকেই শুরু হয়ে যায় শহর কলকাতার দুর্গাপূজা। ১৪২৯ বঙ্গাব্দ বা ইংরেজি ২০২২ সালের মহালয়া রবিবার। হিসেবমতো তার পর থেকেই শুরু হয়ে গেল দুর্গাপুজো। তবে, বাঙালিদের আয়োজিত অধিকাংশ দুর্গাপুজো শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। দেখে নেওয়া যাক, এবারের পুজোর দিনক্ষণ।

মহাষষ্ঠী ১৪ আশ্বিন। ইংরেজিতে ১ অক্টোবর। শনিবার- সূর্যোদয় ভোর ৫টা ৩১। সূর্যাস্ত বিকেল ৫টা ২৩। দুর্গাষষ্ঠী থাকবে রাত ৮টা ৩৭ পর্যন্ত। এই দিনে দুর্গাদেবীর ষষ্ঠীবিহিত পূজা হবে। সন্ধ্যায় দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের আয়োজন হবে।

মহাসপ্তমী ১৫ আশ্বিন। ইংরেজিতে ২ অক্টোবর। রবিবার- সূর্যোদয় ভোর ৫টা ৩২। সূর্যাস্ত বিকেল ৫টা ২২। মহাসপ্তমী থাকবে রাত ৬টা ২২ পর্যন্ত। সকালেই নবপত্রিকা প্রবেশ ও তা স্থাপন করা হবে। চলবে সপ্তমীবিহিত পূজা। এবার দেবীর আগমন ঘটছে গজে। যার ফল হল শস্যপূর্ণ বসুন্ধরা। রাত ১১টা ৩ থেকে রাত ১১টা ৫১-র মধ্যে শেষ করতে হবে দেবী দুর্গার অর্ধরাতবিহিত পূজা।

আরও পড়ুন- ভক্তদের পরম আশ্রয়, তিনিই দুর্গা আবার তিনিই কালী, সতীপীঠের দেবী নলাটেশ্বরী

মহাষ্টমী ১৬ আশ্বিন। ইংরেজিতে ৩ অক্টোবর। সোমবার- সূর্যোদয় ভোর ৫টা ৩২। সূর্যাস্তের সময় বিকেল ৫টা ২১। মহাষ্টমীর সময় অপরাহ্ন ৪টা পর্যন্ত। শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা। পূর্বাহ্ন বা সকাল ৭টা ১ থেকে ৮টা ২৯ পর্যন্ত। এই সময়ের মধ্যে বীরাষ্টমী ও মহাষ্টমীর ব্রত ও উপবাস পালন। মহাষ্টমীর সন্ধিপূজা দুপুর ৩টা ৩৬ এ আরম্ভ। অপরাহ্ন বা বিকেল ৪টার মধ্যে বলিদান। অপরাহ্ন অর্থাৎ বিকেল ৪টা ২৪-এর মধ্যে সন্ধিপূজা শেষ করতে হবে।

মহানবমী ১৭ আশ্বিন। ইংরেজিতে ৪ অক্টোবর। মঙ্গলবার- সূর্যোদয় ভোর ৫টা ৩৩। সূর্যাস্ত বিকেল ৫টা ২০। শারদীয়া দুর্গাদেবীর মহানবমীবিহিত পূজা ও দেবীর নবরাত্রির ব্রত সমাপ্ত। পূর্বাহ্ন বা সকাল ৮টা ২৯-এর মধ্যে শেষ করতে হবে বীরাষ্টমী ও মহাষ্টমী ব্রতের পারণ। মহানবমী থাকবে দুপুর ১টা ৩৪ পর্যন্ত।

বিজয়াদশমী ১৮ আশ্বিন। ইংরেজিতে ৫ অক্টোবর। বুধবার- সূর্যোদয় ভোর ৫টা ৩৩। সূর্যাস্ত বিকেল ৫টা ১৯। বিজয়াদশমী থাকবে সকাল ১১টা ১১ পর্যন্ত। সকাল ৮টা ৩০-এর মধ্যে শারদীয় দুর্গাদেবীর দশমীবিহিত পূজা সমাপনান্তে বিসর্জন। দেবীর নৌকোয় গমন। ফল- শস্যবৃদ্ধি ও জলবৃদ্ধি। এই দিন দেবীর বরণ থেকে শুরু করে বিজয়াদশমীর বিভিন্ন কাজকর্ম চলবে। দেবী দুর্গার বিসর্জন শেষে হবে অপরাজিতা পূজা।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Time and schedule of durga puja in kolkata

Next Story
মহালয়া কী? তর্পণের সঙ্গে কী সম্পর্ক মহালয়ার? জানুন বিস্তারিত