scorecardresearch

বড় খবর

২০২২ সালে দ্বিতীয় টাইটানিক, অভিশপ্ত পথেই পুনর্যাত্রা

টাইটানিক টু-তে পরিকাঠামো ও ডিজাইন হবে আদি টাইটানিকের মতই। প্রথম টাইটানিক ১৯১২ সালে দুর্ঘটনায় পড়ে ডুবে গিয়েছিল।

২০২২ সালে দ্বিতীয় টাইটানিক, অভিশপ্ত পথেই পুনর্যাত্রা
পুরনো পথেই চলবে টাইটানিক ২

আর চারটে বছর। তারপর শত বছরের পুরনো ইতিহাসের পুনরাবৃত্তি। জলে নামবে টাইটানিক। না, এবার আর রুপোলি পর্দা নয়, এবার বাস্তব। অস্ট্রেলিয় সংস্থা ব্লু স্টার লাইন এ ব্যাপারে প্রেস বিবৃতি জারি করেছে। সংস্থার চেয়ারম্যান ক্লাইভ পামার বিবৃতিতে লিখেছেন, ‘‘এ জাহাজ অতিক্রম করবে আদি পথ, যাত্রীর সাদাম্পটন থেকে জাহাজে চড়ে পোঁছবেন নিউ ইয়র্ক। তবে একই সঙ্গে সারা পৃথিবী প্রদক্ষিণ করবে টাইটানিক টু, সমস্ত বন্দরের রহস্য ও কৌতূহল উন্মোচন করতে করতে গন্তব্যে পৌঁছবে।’’

“শান্তির এই জাহাজ মানবের পুনর্মিলনকে চিত্রায়িত করবে” বলে মন্তব্য করেছেন পামার।

জানা গিয়েছে, টাইটানিক টু-তে পরিকাঠামো ও ডিজাইন হবে আদি টাইটানিকের মতই। প্রথম টাইটানিক ১৯১২ সালে দুর্ঘটনায় পড়ে ডুবে গিয়েছিল। আটলান্টিক মহাসাগরে হিমবাহের সঙ্গে ধাক্কা লেগেছিল সে জাহাজের। যা খবর পাওয়া গেছে, তাতে টাইটানিক টু সেই অভিশপ্ত পথ ধরেই যাত্রা করবে। ১৯১২ সালের প্রথম টাইটানিক ইংল্যান্ডের সাদাম্পটন থেকে ২২০০ যাত্রী নিয়ে নিউ ইয়র্ক সিটির পথে রওনা দিয়েছিল।

তবে দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত ব্যবস্থা থাকছে টাইটাটিক টু তে। থাকবে প্রচুর পরিমাণ লাইফবোট এবং আধুনিক রাডার ও অন্যান্য দিকনির্ণায়ক যন্ত্রও।

আদি টাইটানের মতই এখানেও থাকবে প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি ও তৃতীয় শ্রেণির টিকিট। যাত্রীসাধারণ যথা নিয়মে টিকিট কেটে উঠতে পারবেন এই টাইটানিকে।

ব্লু স্টার লাইন জানিয়েছে, ৯ তলা এই জাহাজে থাকবে ৮৩৫টি কেবিন, যেখানে থাকতে পারবেন ২৪৩৫ জন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Titanic two replica of first voyage 2022