scorecardresearch

বড় খবর

মদ্যপান ঘুমের ব্যাঘাত ঘটায়? জানুন কী বলছেন বিশেষজ্ঞরা

নেশা থেকে বেরতে পারলে আপনারই ভাল!

প্রতীকী ছবি

মদ্যপান কিংবা অ্যালকোহল নিয়ে মানুষের ভুল ধারণার শেষ নেই! তার মধ্যে একটি হল মদ্যপান করলে মানুষ সত্যি কথা বলে এবং দ্বিতীয়টি আরও মারাত্মক, মানুষ অজ্ঞানের মতো ঘুমাতে পারে। বহুদিন ধরেই এই ধারণা মানুষের মনে বাসা বেঁধেছে। যদিও এটি কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। প্রসঙ্গে প্রচুর তথ্য মিলেছে চিকিৎসক এবং বিশেষজ্ঞের কাছ থেকে। 

যথারীতি রাত বিরেতে নিজের মধ্যে যখন একেবারেই সেন্স থাকে না তখন কিন্তু আপনি অনেক কিছু ভুলেও যেতে পারেন আবার অনেক কিছু নতুন করে মাথায়ও আসতে পারে। তবে মদ্যপান করার পর আপনি সারারাত নিশ্চিন্তে ঘুমাতে পারেন এই ভাবনায় যথেষ্ট ভুল রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন বেশিরভাগ রাতেই মানুষ গভীর ঘুম এবং পাতলা ঘুম দুই ফেজের মধ্যে দিয়ে যান, তাই এই ধরনের কিছু ঘটার সম্ভাবনা থেকেই যায়। তারা বলছেন প্রতিটা মানুষের নিজস্ব ধরন রয়েছে, ঘুমের ক্ষেত্রেও তাই। এবং অতিরিক্ত মদ্যপান সেই বিষয়ে কিন্তু ব্যাঘাত ঘটায়, ঘুমের নয়ছয় করতে পারে খুব স্বাভাবিক ভাবে। 

চিকিৎসকরা কী বলছেন এই প্রসঙ্গে? 

মদ্যপান বিষয়টিকে কেউই খুব একটা স্বাস্থ্যকর অভ্যাস হিসেবে দেখেন না। এবং সেইদিকে ইঙ্গিত করেই চিকিৎসক জেনিফার মার্টিন বলছেন, প্রথম রাতে নয়, ঘুমের দ্বিতীয় প্রহরেই অ্যালকোহল কি সাংঘাতিক ভাবে আপনার জীবন বরবাদ করতে পরে সেই টের পেয়ে যাবেন। এটি এত মারাত্মক পরিমাণে মেটাবোলিজম বাড়িয়ে তুলতে পারে যে, শরীরে সমস্ত ধরনের অ্যাক্টিভ হরমোন গুলি চাগাড় দিতে থাকে। তিনি বলছেন অ্যালকোহল রক্তের স্টিমুলেশন অত্যধিক বাড়িয়ে তোলে, এবং সেই সঙ্গেই ব্রেনের গামা অ্যামিনো বটিরিক অ্যাসিড একে উজ্জীবিত করে তোলে। এই নিউরো ট্রান্সমিটার স্নায়ু গুলিকে দ্রুত গতিতে চাঙ্গা করে তোলে। 

সহমত পোষণ করেছেন চিকিৎসক নিশা অরোরা! তিনি বলেছেন, যেই মুহুর্তে অ্যালকোহল লেভেল নেমে যায়, সেই মুহূর্তে মস্তিষ্ক বেশি মাত্রায় দৌড়াতে থাকে। এবং তখনই মানুষ ভুলভাল স্বপ্ন দেখতে শুরু করে। এবং বারবার আপনার ঘুম ভাঙতে থাকে। সঙ্গেই এর নিজস্ব এত চড়া গন্ধ থাকে যেটি আপনার শরীরে বমি ভাব, গ্যাসের সমস্যা এগুলি রাতের দিকে আরও বাড়তে পারে। 

চিকিৎসক ভানু প্রকাশ কল্লা বলছেন, শুধু তাই নয়! অতিরিক্ত মদ্যপান শরীরে ইনসুলিন লেভেল এতই বাড়িয়ে তোলে যে ঘুম তো আসবেই না বরং আপনার বারবার মূত্রত্যাগের মত সমস্যা দেখা দেবে। এটি সাংঘাতিক মাত্রায় দিউরেটিক! বিশেষ করে ওয়াইন এবং স্পিরিট, তাই মানুষের অবশ্যই লাগাম দেওয়া উচিত। তারা স্পষ্ট ভাষায় জানাচ্ছেন মানুষ না পান করলে ঘুমাবে ভাল। অনেকেই আছে অভ্যাসের বশবর্তী হয়েই ঘুমানোর আগে মদ্যপান করে, যেটি ঠিক নয়। এর থেকে রাত বিরেতে হার্টের সমস্যাও দেখা দিতে পারে। 

অনেকেই এমন ধারণা দিয়েছেন, বেশি রাত করে ক্যাফেইন খাওয়াও কিন্তু ঘুমের অবস্থার অবনতি করতে পারে। এবং অতিরিক্ত মদ্যপান করার পড়ে যদি কেউ ঘুমের ওষুধ খান সেই রাসায়নিক বিক্রিয়া কিন্তু সামলানোর নয়। তাই সতর্ক থাকুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Too much alcohol can effect in your sleep