বড় খবর

অতিরিক্ত মাত্রায় ডিম খেলে বাড়তে পারে ডায়াবেটিস? জেনে নিন

অতিরিক্ত ডিম থেকেই হতে পারে সমস্যা, জেনে নিন

প্রতীকী ছবি

ডিম খেতে পছন্দ করেন না এমন খুব কম মানুষ রয়েছেন। হাই প্রোটিনের এক মারাত্মক সোর্স এটি। ছোট থেকেই আর কিছু হোক না হোক, ডিম খাওয়ানো কিন্তু যেকোনও মায়ের কাছে গুরুত্বপূর্ণ। পরবর্তী সময়ে, শরীরের সাপেক্ষেই ডিম খাবেন কিনা এই নিয়ে মানুষের চিন্তা থাকে। বেশিরভাগ সময় দেখা যায়, যারা অ্যালার্জির রোগী, কিংবা হাই ব্লাড প্রেসারের রোগী তারাও কিন্তু ডিম খুবই কম মাত্রায় খান। তবে এ যেন এক নতুন সংযোজন! ডিম খেলেও নাকি বাড়ছে কোলেস্টেরল, ডায়াবেটিস। 

গবেষণা বলছে সারাদিনে একটি কিংবা দুটি ডিম খেলেও কিন্তু বাড়ছে টাইপ টু ডায়াবেটিসের মাত্রা। ব্রিটিশ জার্নালের এক রিপোর্টের মাধ্যমে জানা গেছে যারা সারাদিনে কিংবা সপ্তাহে প্রচুর পরিমাণে ডিম খেয়েছেন তাদের মধ্যে কাজ করবার ক্ষমতা শারীরিক শক্তি অনেক বেশি তবে তার সঙ্গেই কোলেস্টেরল লেভেল অত্যধিক! এমনকি প্রয়োজনের তুলনায় ফ্যাটও বেশি তাদের শরীরে। 

দক্ষিণ অস্ট্রেলিয়ার এক গবেষণা জানান দিচ্ছে, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এই সমস্যা কম। এমনও জানা গিয়েছে ডিমের কুসুমে প্রাপ্ত, choline শরীরে অক্সিডেসন এবং প্রদাহ বাড়ায়। সেই থেকেই শরীরে কার্বোহাইড্রেট মাত্রা বৃদ্ধি করতে পারে। 

কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞের মতামত ঠিক কী? 

চিফ ডায়েটিশিয়ান নেহা পথানিয়া বলেন, ডিম সকালবেলার খাবার হিসেবে বিশ্বের অনেক বাড়িতেই খাওয়া হয়। এটি প্রোটিনের একটি দারুণ সোর্স এবং আধা গ্রাম মত কার্বহাইড্রেট থাকতে পারে। সুতরাং দৈহিক সমস্যা হওয়ার কথা কিন্তু নয়। 

চিকিৎসক এবং  ডায়াবেটিক বিশেষজ্ঞ শৈবাল চান্দলিয়া ( ভাটিয়া হাসপাতাল, মুম্বই ) ডিমের সাদা অংশের মধ্যে প্রোটিনের একটি শ্রেষ্ঠ উৎস বজায় থাকে। সুতরাং ডায়াবেটিস এবং ডিমের মধ্যে ডায়াবেটিক সংক্রান্ত কোনও অসুবিধে থাকতে পারে না বলেই জানিয়েছেন তিনি। বিদেশের বুকে অনেক জায়গাতেই ডিম খাওয়া হলেই ডায়েটে সমস্যা দেখা দিচ্ছে বলে শোনা যাচ্ছে। তাতেও চিকিৎসকদের মতামত, সব্জির থেকে ভাল আর কিছুই হয় না। এবং এর থেকে চর্বির মাত্রা বৃদ্ধিরও কোনও সুযোগ থাকে না। একসঙ্গে অনেক ডিম যদি কেউ খেয়েও থাকেন, তার সঙ্গে মাখন, কিংবা চিজ খাওয়া হলেই ওজন বাড়ার সম্ভাবনা থাকে। এর থেকেই কোলেস্টেরল, ডায়াবেটিসের সুযোগ রয়েছে। তাই ডিম যদি খেতেই হয় তবে এর সঙ্গে অল্প পরিমাণ সবজি খাওয়া খুব দরকার। 

মায়ো ক্লিনিকের তরফ থেকে জানানো হয়েছে, মুরগির ডিমের মধ্যে যথেষ্ট মাত্রায় প্রোটিন এবং কোলেস্টেরল থাকলেও সেটি শরীরের পক্ষে খারাপ নয়। ভাল পরিসরের কোলেস্টেরল এবং এর থেকে ক্ষতি একেবারেই হয় না। এর সঙ্গে ফ্যাট নয়, স্যাচুরেটেড ফ্যাট বেশি সম্পর্কিত। 

সকলেই যে ডিম থেকে ডায়াবেটিক দ্বারা আক্রান্ত হবেন এমন কোনও সত্যতা নেই। তবে বেশি সমস্যা ছাড়াই যদি এটিকে ভক্ষণ করতে হয়, তবে নুন কিংবা গোলমরিচ দিয়ে সেদ্ধ খাওয়াই ভাল। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Too much consuming of eggs can harm you with cholesterol and diabetes

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com