বড় খবর

ট্রেডমিল নাকি নিজস্ব দৌড়? কোনটি বেশি কার্যকরী?

জেনে নিন অর্থোপেডিক চিকিৎসক মনন ভোরা কী বলছেন। 

প্রতীকী ছবি

আজকাল মানুষের বড্ড সময়ের অভাব এবং সেই সঙ্গেই দিনদিন মানুষ কাজকর্মে এতই বেশি সময় দিয়ে ফেলছেন যে একেবারেই তাদের পক্ষে বাইরে বেরিয়ে ব্যায়াম শরীরচর্চার সম্ভব হচ্ছে না। কিন্তু এটি শরীরের পক্ষে বেশ খারাপ! কারণ? জেনে নিন অর্থোপেডিক চিকিৎসক মনন ভোরা কী বলছেন। 

তিনি বলছেন মানুষের ব্যস্ত সময় থাকলেও নিজেকে যত্নে রাখা উচিত। অনেকেই মনে করেন ব্যায়াম করলে কিংবা বেশিক্ষণ দৌড়ালে শরীর খারাপ হতে পারে অথবা পেশীতে ব্যথা হতে পারে – কিন্তু এই ধারণাই সম্পূর্ণ ভুল। তার কারণ প্রথম প্রথম ব্যথা হলেও পরের দিকে পেশী কিন্তু আগের থেকে বেশি সচল হয়ে পড়বে। এবং সেই কারণেই এটি আর ক্রনিক মাসেল পেইন এর আওতায় পড়বে না। 

প্রসঙ্গে তিনি আরও বলেন দুটির মধ্যে তফাৎ এখানেই একটি মেশিন চালিত এবং আরেকটি মানবদেহ পরিচালিত। অর্থাৎ মাসেল মেকানিজম বুঝতে গেলেই নিজের দৈহিক ক্রিয়াকলাপ সক্রিয় করে তুলতে হয়। 

মনন বলেন, ট্রেডমিলে দৌড়ানোর সময় সম্পূর্ণ বিষয়টিকে পরিচালনা করে একটি যন্ত্র যাতে শারীরিক চাপ অনেক কম করে। বলা উচিত একটি রিদিম নিজস্ব পরিসরে কাজ করে ফলেই সেটিকে যান্ত্রিক মাসেল ট্রিটমেন্ট বলা যেতে পারে। তবে যেই আপনি বাইরে দৌড়াতে যান তখন আপনার ভরসা হ্যামস্ট্রিং। যেটিকে আপনি নিজস্ব শারীরিক ক্ষমতা দিয়েই চালিত করেন এবং এটির কারণেই আপনার পা এর পশ্চাদভাগ গতি পায়। সুতরাং এতে ক্যালোরি কিংবা শক্তি বেশি ক্ষয় হয়। 

ক্রস ট্রেনিং এর ক্ষেত্রেও থাকে অনেক পার্থক্য। নিজ গতিতে যেই কাজটি করলে অনেক বেশি সুবিধা হয় সেটি মেশিনের দ্বারা করলে আপনার দেহের ওপরের দিকের অংশটি বেশিমাত্রায় কাজ করে না। নিজস্ব গতিতে একটি মেশিনের সঙ্গে আপনি এগিয়ে চলেন। সেই জায়গায় নিজের দৈহিক ক্ষমতায় ক্রস ট্রেনিং এবং তাও আবার দৌড়ের ক্ষেত্রে বেশ অন্যরকম। এটির সঙ্গে  থাই এবং লিগামেন্ট পরস্পরের সঙ্গে সম্পর্কিত। এতে পেশীতে টান বেশি পড়ে। 

সবথেকে বড় কথা ট্রেডমিলের ট্র্যাকে পা ফেলার থেকে প্রকৃতির বুকে পা ফেলা অনেক বেশি শরীরকে সুস্থ রাখে। মাটির সঙ্গে শারীরিক আর্তিং এর বিষয়টিও জড়িত। সঙ্গেই মনন আরও বলেন ট্রেডমিলে দৌড়ানো কোনওভাবে খারাপ নয় তবে বেশি ভাল রেজাল্ট পেতে গেলে বাইরে বেরতেই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Treadmill or outside running which one is preferable

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com