scorecardresearch

বড় খবর

বাড়িতে সানবার্ন কীভাবে প্রতিকার করবেন, জানাচ্ছেন বিশেষজ্ঞ

দিনে সূর্যের তেজ থেকে বাঁচতে শিখুন

বাড়িতে সানবার্ন কীভাবে প্রতিকার করবেন, জানাচ্ছেন বিশেষজ্ঞ
প্রতীকী ছবি

শীতের শেষ, গরমের শুরু সঙ্গেই বাইরে প্রখর রোদ। মার্চ মাসের রোদেই ত্বক পুড়ে যাওয়ার মত অবস্থা। এবং তার সঙ্গেই, ট্যান অর্থাৎ সান বার্ন হওয়ার সম্ভাবনা। এর থেকে রক্ষা পাওয়া খুব একটা সহজ নয়, কিন্তু ত্বককে এর থেকে বেশ কিছু প্রাকৃতিক উপায়ে ঠিক করা যায়। ধারণা দিচ্ছেন চিকিৎসক গীতিকা গুপ্তা। 

তিনি বলছেন, কম করে তিনজনের একজন মাঝ বয়সী মহিলা এবং ৭০% শিশু এই সমস্যার আওতায় পড়েন। এই সানবার্ন খুব স্বাভাবিক বিষয়, কিন্তু স্কিনের খুব ক্ষতি করে। সান বার্ন যে শুধুই ত্বকের ক্ষতি করে এমন নয়, সঙ্গেই সমগ্র শরীরের ক্ষতি করতে পারে। বিশেষ করে যারা বমি, মাথা ব্যাথা এবং ঘোরানো, অজ্ঞান হয়ে যাওয়ার মত সমস্যায় ভুগবেন তাদের অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। বাকি যারা অল্প সমস্যার সম্মুখীন হন তাদের জন্য বাড়িতেই ট্রিটমেন্ট করা ভাল। 

 গীতিকা বলছেন, অনেকেই আছেন এইসময় গরম জলে স্নান করেন। একেবারেই এটি বন্ধ করুন। বিশেষ করে যারা রোদ থেকে ফিরছেন তারা এক্কেবারে ঠান্ডা জলে স্নান করুন, অনেক আরাম পাবেন সঙ্গেই শরীরের উত্তপ্ত ভাব দূরে হবে। 

যে পরিমাণ জল সাধারণ দিন খান, তার থেকে বেশি খান। এবং সম্ভব হলে নুন চিনি জল কিংবা ফলের রস খাওয়া অভ্যাস করুন। এতে শরীরের ক্লান্তি কমে। 

জেল নয়, গাছের তাজা অ্যালোভেরা জ্বলা যায়গাতে লাগান। এটি চামড়াকে ঠান্ডা করতে পারে। সঙ্গেই একে পুষ্টি জোগায়। 

চামড়ায় হাইড্রো কর্টিশন ক্রিম লাগানো আপনার চামড়ার পক্ষে ভাল প্রমাণিত হবে। এটি ভেতর থেকে স্কিনকে পুনরায় সুস্থ করতে পারে। 

সান বার্ন অর্থাৎ, স্কিন তথা কোষগুলিকে সুরক্ষিত করা। একে সুস্থ করে তোলার সঙ্গেই, জেল্লা ফিরিয়ে দেওয়া। তাই ঘুমের খুব প্রয়োজন, কারণ ঘুম না থাকলে শরীর ভেতর থেকে সুস্থ হবে না। 

সাপ্লিমেন্ট গুলোর মধ্যে অবশ্যই, ভিটামিন ই এবং সি খাওয়া হলে ভাল। খাবার তো খাবেনই তবে এগুলি গুরুত্বপূর্ণ, সুতরাং এগুলি ভুললে চলবে না। অবশ্যই ভিটামিন সি স্কিনের পক্ষে বেশ ভাল। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Treat the sun burn at your home with ayurveda