বড় খবর

তুলসির মহৌষধ গুণেই ভাইরাসকে দূরে রাখতে পারবেন আপনি

আয়ুর্বেদেও এর ব্যবহার অনেক। খুবই সহজলভ্য এই তুলসি পাতায় কী কী রোগ নিরাময়ের গুণ রয়েছে দেখে নিন-

শীতের প্রকোপে সারা বিশ্বজুড়েই ফের বেড়েছে করোনা ভাইরাসের প্রকোপ। দিল্লিতে দাপট বেড়েছে। তবে শুধু করোনা ভাইরাস নয়, শীতে ইনফ্লুয়েঞ্জা-সহ একাধিক ভাইরাসকে দূরে থাকতে তুলসি পাতা কিন্তু দারুণ কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়াহীন এই ওষুধে রয়েছে একেবারে মহৌষধের গুণ। এই কারণেই আয়ুর্বেদেও এর ব্যবহার অনেক। খুবই সহজলভ্য এই তুলসি পাতায় কী কী রোগ নিরাময়ের গুণ রয়েছে দেখে নিন-

ইমিউনিটি বৃদ্ধি করে

এতে প্রচুর ভিটামিন এ ও সি রয়েছে। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খুবই জরুরি উপাদান।

আরও পড়ুন, শীতকালে পা ফাটার সমস্যা বাড়ছে? রইল সমাধান সূত্র

শ্বাসকষ্টের সমস্যা কমায়

তুলসিতে রয়েছে অপরিহার্য উপাদান, যেমন- লিনোলেয়িক অ্যাসিড; যা আমাদের শ্বাসকষ্টের নিরাময়ের জন্য খুবই উপকারী। এ ছাড়া এই অ্যাসিড ত্বকের জন্য দারুণ উপকারী। এছাড়াও এতে আছে কিছু উদ্বায়ী তেল; যা অ্যালার্জি, ইনফেকশন ও রোগসৃষ্টিকারী জীবাণু থেকে আমাদের দেহকে সুরক্ষা দেয়।

ঠান্ডা-কাশি কমায়

পুরোনো যুগ থেকে ঠান্ডা, জ্বর ও কাশি সারাতে ব্যবহার করা হয় তুলসি পাতা। তুলসি পাতা ও মধু একসঙ্গে নিয়মিত কয়েক দিন খেলে ঠান্ডা বা জ্বর সেরে যায়। আগেকার দিনে ঠান্ডা বা জ্বরের একমাত্র ওষুধ ছিল তুলসি পাতা। কারণ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

আরও পড়ুন, শীতকালে আমলকি খাওয়া কেন জরুরি?

ব্রণ ও পিম্পল কমায়

যাদের ব্রণ ও পিম্পলের সমস্যা আছে তাদের জন্য দারুণ একটি টোটকা হলো তুলসি পাউডার। যদি এই সমস্যায় ভোগেন, তাহলে তুলসি পাউডারের সঙ্গে নিম অথবা হলুদের গুড়ো মিশিয়ে ব্যবহার করুন। সমস্যার সমাধান হয়ে যাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tulsi leaf for health winter season to boosting immunity lifestyle

Next Story
শীতকালে পা ফাটার সমস্যা বাড়ছে? রইল সমাধান সূত্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com