scorecardresearch

বড় খবর

হলুদ জল ঠিক কতটা কার্যকরী, জানা আছে?

হলুদের বহুমুখী ব্যভার জানলে তাজ্জব হবেন!

হলুদ জল ঠিক কতটা কার্যকরী, জানা আছে?
প্রতীকী ছবি

হলুদ ভীষণভাবে আয়ুর্বেদের সঙ্গে সম্পর্কিত এবং এটি ভেষজের মধ্যে নিদারুণ কার্যকরী। হলুদ শুধু রান্নায় নয় তার সঙ্গে রক্তক্ষরণ হলে এমনকি ব্যথা থেকেও উপশম দিতে পারে। হলুদ কিংবা হলুদ দুধের গুণাগুণ সম্পর্কে অনেকেই শুনেছেন তবে হলুদ জল যে আপনার শারীরবৃত্তীয় বিষয়ে কাজে আসতে পারে সেই বিষয়ে নিশ্চই জানা নেই। 

হলুদ জল, শরীরের অতিরিক্ত টক্সিন দুর করে এবং সেই সঙ্গেই ভাইরাল জ্বর তথা সর্দি কাশি এগুলি থেকে দূরে রাখে। হলুদ আর উষ্ণ গরম জল ব্যাস কার্যসিদ্ধি সহজেই। তবে যে সমস্যা গুলি থেকে সহজেই এর থেকে নির্মূল হয় ; 

অ্যাথ্রাইতিস : হলুদে অ্যান্টি ইনফ্লেমেটরি উপস্থিত থাকে। যেই কারণেই এর থেকে ব্যাথা বেদনা মুক্ত হয়। জয়েন্ত এবং পেশীর ব্যথাও হলুদ জল দিয়ে সহজেই কমে যায়। এক গ্লাস নিয়ম করে রোজ খেতে হবে। 

ওজন হ্রাস : হলুদ ভীষণ পরিমাণে হজমে সাহায্য করে। কারণ এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এবং জলের সঙ্গে এটি সেবন করলে সহজেই মেটাবোলিজম বেড়ে যায় কারণেই ওজন হ্রাস হতে শুরু করে। তাই ওজন কমানোর চেষ্টায় থাকলে এটি আপনাকে দারুন কাজ দেবে। 

ইমিউনিটি বাড়াতে পারে : হলুদে উপস্থিত কারকিউমিন ভীষণ পরিমাণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলেই সব ধরনের ভাইরাল ফিভার থেকে আপনি বাঁচতে পারেন। 

ত্বকের জন্য ভাল : এর অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা ত্বকের জন্য ভাল এবং ত্বকের বার্ধক্য জনিত সমস্যা থেকে দিব্য বাঁচাতে পারে। তারুণ্য বজায় থাকে সঙ্গেই স্কিনের যাবতীয় সমস্যা দুর হয়।

কীভাবে এটি বানাতে পারেন? 

এক গ্লাস জল নিন, সঙ্গে দুই চুটকি হলুদ গুরো। জলে মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন একদম এক ফোঁটা তুলসীর রস যোগ করতে পারেন। ছেকে নুন মিশ্রণটি। অথবা একটু মধুও যোগ করতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Turmeric water is good for your health here are the benefits