scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

শালগম শরীরের জন্য উপকারি, এর গুণ জানলে অবাক হবেন

শালগম আপনাকে নানাভাবে রোগমুক্ত রাখতে পারে…

শালগম শরীরের জন্য উপকারি, এর গুণ জানলে অবাক হবেন
শালগম – প্রতীকী ছবি

শীতকালীন সবজির মধ্যে এটি কিন্তু অনেকেরই বেশ প্রিয়। বিশেষ করে বাঙালির রান্নাঘরে শালগম আসবে না তাও আবার শীতকালে এটি কিন্তু একেবারেই সম্ভব নয়। তবে এই শালগম শারীরিকভাবে বেশ উপকারী! এটি আগে জানতেন? 

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ ডা লভনীত বাত্রা বলছেন, শীতকালে কিন্তু শালগম কমবেশি খাওয়া হয়েই থাকে। বেশিরভাগ মানুষ একে খান টেস্টের জন্য, কিন্তু এটি শরীরকে সুস্থ রাখতেও বেশ দারুণ ভূমিকা পালন করে। তাই আজ থেকে শুধু স্বাদের কারণে নয়, শরীরকে ভাল রাখতে গেলেও এটি খেতে হবে। যেমন :

এটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। কীভাবে? এতে পর্যাপ্ত পরিমাণে গ্লুকোসিনোলেটস থাকে। এটি এক ধরনের প্রাকৃতিক কেমিক্যাল যেটি সব রকমের ক্যান্সার রোধ করতে কাজ করে। 

উচ্চ রক্তচাপ কমায়। এতে ডায়েটারি নাইট্রেট থাকার কারণে রক্ত কোষগুলিকে ভাল পরিমাণে সবকিছুই সরবরাহ করে। যে কারণেই, উচ্চ রক্তচাপের মত সমস্যা দূরে যায়। 

চোখের সমস্যা? শালগম সেবনে সেটি একেবারেই ঘুচে যাবে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন প্রচুর পরিমাণে থাকে। ছানি পড়ার মত সমস্যা, ম্যাকুলার ডিজেনারেশন এইসব চোখের সমস্যা থেকে রেহাই দিতে পারে। 

পাচনতন্ত্রের নানান সমস্যা দুর করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থেকে যেগুলি আপনার হজমে সাহায্য করে। কোলন পরিস্কারে সাহায্য করে, জলের মাত্রা ধরে রাখে। তাই পেটের সমস্যা খুব একটা দেখা যায় না। 

ওজন ঠিক রাখতে এটি বেজায় কার্যকরী! এটিতে ভাল পরিমাণে লিপিড থাকে, যেটি মেটাবোলিজম ঘাটতি হ্রাস করে। ফ্যাটের মাত্রা কমায়, এবং ব্লাড সুগারকে আয়ত্বে রাখে। তাই আজ থেকে ইচ্ছে না করলেও শরীরের স্বার্থে শালগম খেতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Turnip or shalgam can be your best food during the season know why