আপনি সম্পূর্ণ ভ্যাকসিনেটেড? তারপরেও শীতের শুরুতে থাকতে হবে সতর্ক

অনিয়ম করলে বাড়িতেও ছরাবে ভাইরাস

করোনা ভ্যাকসিন নিয়েও সতর্ক থাকুন

টিকা গ্রহণ করেছেন মানে কিন্তু একেবারেই নয় যে কোনও নিয়ম মানবেন না। যদিও বা প্রতিদিনই আক্রান্তের সংখ্যা কমছে। তারপরেও যেন নিয়ম ভেঙে কিছুই করবে না। এবং অন্যান্য ভাইরাল ফিভারের তুলনায় এই রোগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কিন্তু অনেক বেশি, তাই সতর্ক থাকতেই হবে। নিজে টিকা যেমন গ্রহণ করবেন তেমন অবশ্যই নিয়ম মেনে চলবেন। 

গবেষণা বলছে আপনি যদি সম্পূর্ণ টিকার আওতাভুক্ত হন তারপরেও শীতের মরশুমে কিন্তু আপনার ওপর ঝুঁকি থাকতেই পারে। এমনিই আবহাওয়ার ঠিক বেঠিক কিছুই নেই তারসঙ্গে রয়েছে শারীরিক অসুস্থতা। যদিও পূর্ব বছরে শোনা যায়, শীত বাড়লে ভাইরাসের প্রকোপ ক্রমশই কমে। কিন্তু ক্লিনিকাল ট্রায়াল বলছে, ভ্যাকসিন ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারলেও এমন কোনও গ্যারান্টি নেই যে আপনি একেবারেই আক্রান্ত হবেন না।

শীতের শুরুতে অনেকেরই ধাত আছে ঠান্ডা লাগার এবং সেই থেকেই বাড়তে পরে ভাইরাসের সমস্যার গ্রাস। তাই প্রথম থেকেই থাকতে হবে সতর্ক। অবশ্যই নিজেকে রাখতে হবে ভীষণ নিয়মের মধ্যে। আর ভ্যাকসিন গ্রহিত ব্যক্তিদের যে একেবারেই রিস্ক নেই এটি কিন্তু বলা চলে না। ভাইরাসের সংস্পর্শে এলে অবশ্যই অল্প লক্ষণ কিংবা আপনার থেকেও কিন্তু জনমানসে ছড়াতে পারে রোগ। 

ল্যানসেট ইনফেকশিয়াস ডিসিজ নামক জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, আপনার মধ্যে যেমন রোগের সঞ্চার হতে পারে ঠিক তেমনি আপনার সংস্পর্শে যে আসবে, এমনও যদি হয় আপনার মধ্যে এর প্রভাব কম, তারপরেও কিন্তু অন্য ব্যক্তির মধ্যে এই সমস্যা অবশ্যই বাড়তে পারে। আর শীতকালে কিন্তু বাড়ির ভেতরেই আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এমনকি গবেষণা এও বলেছে আপনার পরিবারের মধ্যে যদি পূর্বে কেউ আক্রান্ত হয়ে থাকেন, তার কিন্তু ফের সুযোগ রয়েছে এবং ডেল্টার ছিটেফোঁটা লক্ষণ যদি থাকে তবে কিন্তু আরও সমস্যা কারণ এটি গোষ্ঠীবদ্ধ ভাবে সংক্রমণ ঘটায়। যদি বাড়িতে সবাই টিকা গ্রহন করে থাকে তাহলে হয়ত বা কিছু সুযোগ থাকছে কম মাত্রায় সংক্রমিত হওয়ার। 

যুক্তরাজ্যের এক গবেষক ধারণা দেন, সম্পূর্ণ টিকা প্রাপ্ত ব্যক্তিদের মধ্যে কিন্তু এমন সুযোগ রয়েছে, অনিয়ম করলে বেশ ভালই সমস্যা দেখা দেবে এবং একজনের থেকে অনেকেই সংক্রমিত হতে পারে। যদিও বা মৃত্যু ভয় এখন অনেক কমেছে তারপরেও নিজেকে সাবধানে রাখার থেকে ভাল আর কিছুই নেই। তার সঙ্গেই যত দ্রুত সম্ভব ব্যবস্থা করতে হবে বুস্টার ডোজের। তাই সাবধানে থাকুন, সুস্থ থাকুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two dose completed still be in safety in this winter

Next Story
রঙের মরসুমে ওরাও রঙীন- প্রোজেক্ট সোনাগাছি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com