scorecardresearch

বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: লেফট ওভারে ওভার বাউন্ডারি! রইল দু’টি রেসিপি

কাল রাতের রান্না করা খাবার বেঁচে গিয়েছে কিংবা গতকালের পার্টিতে প্রচুর পরিমাণে লেফট ওভার? চিন্তার কী আছে। দাঁড়ান দাঁড়ান, ডাস্টবিনের দিকে নয়, খুন্তি-কড়াই নিয়ে চলুন রান্নাঘরের দিকে যাওয়া যাক।

Two easy left over food recipes
লেফট ওভার রেসিপি।

Left Over Recipes: লেফট ওভারে ওভার বাউন্ডারি! ভাবছেন তো এটা আবার কেমন কথা হল? বুঝিয়ে বলছি। কাল রাতের রান্না করা খাবার বেঁচে গিয়েছে কিংবা গতকালের পার্টিতে প্রচুর পরিমাণে লেফট ওভার? চিন্তার কী আছে। দাঁড়ান দাঁড়ান, ডাস্টবিনের দিকে নয়, খুন্তি-কড়াই নিয়ে চলুন রান্নাঘরের দিকে যাওয়া যাক। গ্যাস জ্বালান, আর আমি আপনাকে দেব বাড়তি খাবার দিয়ে দুটি বাহারি পদের হদিশ। দেখুন রুটি তো বাসি থাকেই এবং রবিবার দুপুরে মুরগির ঝোল হলে ৩-৪ পিস বেঁচেও যায়। তাই আজ বাসি রুটি ও মুরগি দিয়ে আমি দুটি দারুণ রেসিপি শেয়ার করতে চাই।

চাপাটি চাউ

উপকরণ:

আটার বাসি রুটি– ৫/৬টা
পেঁয়াজ– ১টা বড় (লম্বা করে স্লাইস)
রসুন কুচি- ১ টেবিলচামচ
কাঁচালঙ্কা কুচি– ২ চা-চামচ
বিনস– ১/২ কাপ (লম্বা করে কাটা)
ক্যাপসিকাম– ১/২ কাপ (লম্বা করে কাটা)
গাজর– ১/২ কাপ (জুলিয়েন করা)
চিলি সস– ১ চা-চামচ
টম্যাটো সস– ১ চা-চামচ
সয়া সস– ১ চা-চামচ
সামরিচগুঁড়ো– ১ চা-চামচ
সাদা তেল– ৪ টেবিলচামচ

প্রণালী: সবকটা রুটি একসঙ্গে টাইট রোল করে নিন। এইবার রোলটাকে পাতলা পাতলা করে কাটুন, দেখবেন লম্বা লম্বা স্ট্রিপ তৈরি হবে। এবার একটা নন-স্টিক প্যানে তেল গরম করুন। তেলে পেঁয়াজ ও রসুন দিয়ে হালকা করে সতে করুন। এতে বিনস ও গাজর দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। এবার একে একে রুটির স্ট্রিপস এবং বাকি সব উপকরণ দিন। হাই ফ্লেমে ফ্রাই করুন। ব্যাস আপনার কাজ শেষ। এবার গরম গরম পরিবেশন করুন। রুটির এই অভিনব রূপ দেখতে ও খেতে অসাধারণ।

Chapati Chow
চাপাটি চাউ।

চিকেন ফ্রাই

উপকরণ:

মুরগির ঝোলের হাড়ওয়ালা মাংস– ৪ পিস
টম্যাটো-চিলি সস– ১ টেবিলচামচ
কাসুন্দি– ২ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা– ২ চা-চামচ
নুন– স্বাদমতো
মিক্সড হার্বস– ১ চা-চামচ
ডিম– ১টা
ব্রেড ক্রাম্বস– ১/২ কাপ
ভাজবার জন্য সাদা তেল

প্রণালী: আগের দিনের বেঁচে যাওয়া ঝোলের চিকেনের পিসগুলো ধুয়ে নিন ভাল করে। এইবার ওই পিসগুলোতে ব্রেডক্রাম্ব ও তেল বাদে সবকটা উপকরণ দিয়ে মেখে রাখুন ৩০ মিনিট। এর পর মুরগির টুকরোগুলো ব্রেডক্রাম্বে ভাল করে কোট করে নিন। তেল গরম হলে ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলুন। স্যালাড ও পছন্দমতো সস কিংবা চাটনি দিয়ে সার্ভ করুন। ব্যাপারটা খুব সহজে তৈরি হলেও খেতে কিন্তু খাসা– এটা হলফ করে বলতে পারি।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Two easy left over food recipes