scorecardresearch

বড় খবর

প্রস্রাবের যন্ত্রণা ভীষণ কষ্ট দিচ্ছে? এই ভুলগুলি করছেন না তো?

নিত্যদিনের জীবনে এই ভুলগুলি শুধরে নিন, তবেই ভাল

প্রতীকী ছবি

বাড়ির বাইরে হোক কিংবা অত্যধিক কাজে মন বসালে ঘণ্টার পর ঘণ্টা কিন্তু প্রচুর মানুষ এমন আছেন যারা মূত্রত্যাগ করতে ভুলে যান। কেউ বলেন সমস্যা হয়না তাই তারা বাথরুমে যেতে চান না আবার কেউ বলেন জল বেশি না খাওয়ার ফলে এমন হতে পারে। তবে বেশিরভাগ মানুষের মধ্যে বর্তমান সময়ে দাঁড়িয়ে ইউরেনাল ইনফেকশান মারাত্মক রূপ নিচ্ছে। কারওর কারওর এই কারণে রক্তপাত দেখা যায়। 

বিশেষজ্ঞ ডা নিতিকা কোহলি বলছেন, মানুষের প্রতিদিনের কাজ এবং অভ্যাস কিন্তু ইউরেনাল ব্যথা সৃষ্টি করতে পারে। অনেক সময় ব্যাকটেরিয়াল ইনফেকশন কিংবা শরীরের অতিরিক্ত প্রদাহ মূত্রত্যাগের সময় প্রচন্ড মাত্রায় ব্যথা সৃষ্টি করতে পারে যেটি মোটেও ভাল কথা নয়। এই লক্ষণ খারাপ হতে পারে আবার কিডনির সমস্যার দিকেও নিয়ে যেতে পারে। সুতরাং প্রথম থেকেই নজর রাখা ভাল। তবে তিনি মনে করছেন এর পেছনে বেশ কয়েকটি কারণ আছে। 

চিকিৎসার ভাষায় মূত্রত্যাগের সময় অতিরিক্ত ব্যথাকে ডাসুরিয়া ( Dysuria ) বলা হয়। যে কারণগুলি তিনি হাইলাইট করেছেন তার মধ্যে ;

প্রথম, অতিরিক্ত ব্যায়াম। বেশিরভাগ সময় তলপেট এবং স্পাইনাল জাতীয় ব্যায়ামগুলো এই ধরনের ব্যথা বেশি সৃষ্টি করতে পারে। বেশি বেন্ডিং ভাল নয়। 

দ্বিতীয়, যদি আপনার পানের নেশা থেকে থাকে তবে এটিকে কমিয়ে ফেলুন। কারণ পান আপনাকে কষ্ট দিতে পারে। পানের সঙ্গে ব্যবহৃত সুপারি, ক্ষয়ের এগুলোও একেবারে ভাল না। 

তৃতীয়, অতিরিক্ত হাঁটাচলা কিংবা গাড়ি চালানো অথবা ভ্রমণকেও তিনি দায়ী করেছেন এই সমস্যায়। বেশি সাইকেল কিংবা বাইক চালালেও এই ব্যথা বাড়তে পারে। 

চতুর্থ, অধ্যাসনা অথবা সঠিক সময়ে খাবার খাওয়ার পরিবর্তে যদি কেউ জাঙ্ক ফুড খেতে থাকেন, তবে খুব সমস্যা। 

পঞ্চম, অতিরিক্ত মাত্রায় মদ্যপান আপনার ইউরেনাল ইনফেকশন বাড়িয়ে তুলতে পারে। এর থেকে ব্যথার পরিমাণ বাড়তে পারে সঙ্গেই রক্ত প্রবাহিত হওয়ার সুযোগও রয়েছে। 

তাই এই বিষয়গুলি মাথায় রাখুন। অবশ্যই চিকিৎসকের থেকে পরামর্শ নিন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Urination pain can cause by these habits